Bangladesh

হাসিনার অনুরোধ বাতিল হেফাজতের

হাসিনার অনুরোধ বাতিল হেফাজতের

| | 26 May 2013, 09:52 am
ঢাকা, মে ৪: হেফাজত-এ-ইসলাম শনিবার মে ৫-এর ঢাকা আটক না করার প্রধানমন্ত্রী শেখ হাসিনার অনুরোধ বাতিল করে।

 "প্রধানমন্ত্রী আমাদের ১৩ পয়েন্ট দাবী নিয়ে কোন নির্দেশিকাদেন নি। তিনি তার ভাষণে দেশকে বিভ্রান্ত করার চেষ্টা করেছেন আমাদের দাবীগুলির পরস্পরবিরোধী এবং ভুল ব্যাখ্যা দিয়ে," অভিযোগ করেন হেফাজতের যুগ্ম সাধারণ সম্পাদক মুফতি ফায়জুল্লা।

 
"তাই আমরা ঠিক করেছি আমরা মে ৫-এর আন্দোলন অপরিবর্তিত রাখব," তিনি বলেন।
 
গত এপ্রিল ১৮-এ হেফাজত-এ-ইসলাম হুমকি দেয় যে তারা সরকারকে উৎপাটিত করবে যদি না তাদের ১৩ পয়েন্ট দাবী মানা হয়।
 
হেফাজত এও দাবী করে যে যদি তাদের কোন দাবী অ-সংবিধানিক হয় তবে সরকারকে সংবিধান সংশোধন করতে হবে।
 
 বরিশালে এক বিশাল র‍্যালিতে হেফাজতের যুগ্ম সদস্য সচিব জনেদ আল হাবিব এই ঘোষণা করেন।
 
হেফাজতের ১৩ পয়েন্ট দাবীর মধ্যে আছে "নাস্তিক ব্লগার", যারা ইসলামের নিন্দা করছে, তাদের জন্য মৃত্যুদণ্ড।
 
এপ্রিলের ৮ তারিখে হেফাজত প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিবৃতি অস্বীকার করে ও কোরানের অনুযায়ী একটি আইন বানাবার দাবী করে যেটি ইসলাম ও নবী মুহাম্মদের নিন্দুকদের শাস্তি দেবে।
 
হেফাজতের ঢাকা সিটি ইউনিটের আহ্বায়ক-সদস্য নুর হোসেন কেশামি বলেনঃ "একটি নতুন আইন বানাতেই হবে যেখানে ইসলামের প্রস্তাব মেনে শাস্তির বিধান করা হবে।"
 
প্রসঙ্গত, হাসিনা ধর্মনিন্দার বিরুদ্ধে একটি আইনের দাবী বাতিল করেন।  
 
হেফাজত-এ-ইসলাম একটি আইনের দাবী করে যার অধীনে সেই সব মানুষদের শাস্তি দেওয়া হবে যারা ইসলাম ও নবী মুহাম্মদের নিন্দা করবে।
 
"দেশের বর্তমান আইনই যথেষ্ট সেই সব লোকেদের শাস্তি দিতে যারা যে কোনো ধর্মকে অপমান করবে," হাসিনা বলেন বিবিসিকে দেওয়া এক সাক্ষাৎকারে।
 
"এ-কথা ঠিক যে তারা একটি আইমের দাবী করেছেন। কিন্তু এই মুহূর্তে আমাদের এইরকম একটি আইন তৈরি করার কোনো পরিকল্পনা নেই আর প্রয়োজনও নেই। তাদের জানা উচিত যে দেশের বর্তমান আইনই আমাদের জন্য যথেষ্ট," হাসিনা বলেন।
 
 "বাংলাদেশ একটি ধর্মনিরপেক্ষ গণতন্ত্র। তাই প্রত্যেক ধর্মের মানুষদেরই এই অধিকার আছে তাদের নিজের নিজের ধর্ম নিয়ে স্বাধীনভাবে থাকার। আমরা সব ধর্মকেই রক্ষা করার চেষ্টা করি,"  প্রধানমন্ত্রী বলেন।
 
হেফাজত সরকারকে তিন সপ্তাহের চরমপত্র দিয়েছে তাদের দাবী পূরণ করার জন্য ও সেই সব ব্লগারদের জন্য কড়া শাস্তির আশ্বাস চেয়ে যারা ইসলামের বিরুদ্ধে "হানিকারক" মন্তব্য করেছে। 
 
"আমরা সব দাবীগুলি ভাল করে পড়ে দেখব ও তারপর নির্ণয় নেব। যদি সেখানে কিছু যুক্তিযুক্ত কোন শর্ত থাকে তাহলে অবশ্যই তা পূর্ণ করা হবে। যুক্তিযুক্ত বা দেশের ও সমাজের জন্য উপযুক্ত না হলে তা বাতিল করা হবে," হাসিনা জানান।