Column

এতদিনে ঠিক সিদ্ধান্ত নিল বি এন পি

এতদিনে ঠিক সিদ্ধান্ত নিল বি এন পি

| | 27 May 2013, 10:57 am
বাংলাদেশের একটি দৈনিক সংবাদপত্র জানিয়েছে, প্রধান বিরোধী দল বি এন পি তাদের জোট সঙ্গী জামাত-এ-ইসলামিকে পরিত্যাগ করেছে।সংবাদপত্রটির খবর অনুসারে, গত ১৭ই ফেব্রুয়ারিতে তাদের জনসভায় জামাতকে আমন্ত্রণ না জানানর মধ্য দিয়ে বি এন পি তাদের এতদিনকার রাজনৈতিক মিত্রর থেকে দূরত্ব বজায় রাখতে শুরু করেছে। ঐ জনসভা আহ্বান করা হয়েছিল নির্বাচনের আগে দেশে তদারকি সরকারের শাসন পুনঃপ্রবর্তন করার দাবিতে। এই প্রসঙ্গে মনে পড়ে যায় চার দশক আগের কথা, যখন নবজাতক বাংলাদেশ পৃথিবীর বিভিন্ন দেশ থেকে স্বীকৃতি পেতে শুরু করেছিল। আজ মনে হচ্ছে, এতদিন পরে বাংলাদেশ সম্পূর্ন স্বীকৃতি পাওয়ার মুখে। \'সম্পূর্ন স্বীকৃতি\' কথাটি ব্যবহার করা হল একটি বিশেষ বিষয় মাথায় রেখে। বাংলাদেশ সৃষ্টি হওয়া রুখতে যে জামাত এক সময় রাজাকার বাহিনী নামিয়ে জঘন্যতম যুদ্ধাপরাধ এবং মানবতা-বিরোধী অপরাধ করিয়েছিল, স্বাধীন বাংলাদেশে তাদের যারা পুনর্বাসন দিয়েছিল, সেই বি এন পি আজ শাহবাগের আন্দোলনকারী তরুণ-তরুণীদের কাছ থেকে সঠিক বার্তাটি পেয়ে তাদের ভুল বঝতে পেরেছে।

 লন্ডন থেকে প্রকাশিত \'দি ইকনমিস্ট\' পত্রিকার ১৮ই ফেব্রুয়ারি সংখ্যার একটি রিপোর্টে বলা হয়েছে যে, বিগত অন্তত দু\' দশকের মধ্যে শাহবাগের জনসভা বাংলাদেশের সব থেকে বড় জমায়েত। বি এন পিরও অনেক সমর্থক নিয়মিতভাবে শাহবাগের সভায় যোগ দিচ্ছেন।এতদিন এই আন্দোলনের বিষয়ে নীরবতা পালন করে এলেও, বি এন পি কিন্তু এখন এর নিন্দা করতে পারছেনা।

 
স্বাধীনতা-বিরোধীদের যুদ্ধাপরাধের ব্যাপারে যে অবস্থান বি এন পি এতদিন নিয়ে চলছিল, শাহবাগের আন্দোলন এখন তাদের সেখান থেকে সরে আসতে বাধ্য করেছে।এবং তার ফলে হতাশ জামাত কোন দিকে যাবে, ঠিক করতে না পেরে দিগ্‌ভ্রান্ত। জামাত-পন্থী একটি দৈনিকের সম্পাদক তো ভারসাম্য হারিয়ে ্যা মুখে আসছে, তাই বলছে্ন। সম্প্রতি তিনি ও তাঁর স্ত্রী তো শাহবাগের জনসমুদ্রকে ফোটোশপের কারসাজি বলেও বর্ণনা করেছেন।ঐ সম্পাদক এতটাই ক্রুদ্ধ যে, তিনি শাহবাগের বিক্ষোভকারীদের \'শুকর সন্তান\' বলে অভিহিত করতেও দ্বিধা বোধ করেননি।
 
এতদিনে বি এন পি বুঝতে পেরেছে, দেশের তরুণ প্রজন্ম স্বাধীনতা-বিরোধী রাজাকার,জামাতকে আর গ্রহণ করতে পারছেনা । জামাতের বি এন পি-বিরোধী অবস্থান নেওয়ার সম্ভাবনা প্রসঙ্গে বি এন পির কার্যনির্বাহী সহ সম্পাদক মির্জা ফকরুল ইসলাম আলমগীর বলেছেন জোট থেকে কোনও সদস্য চলে গেলেও অন্যা্ন্য গণতান্ত্রিক দলগুলির জন্য দরজা খোলা থাকবে, এবং তাতে জোট শক্তিশালী হবে। 
 
শেষ পর্যন্ত তাহলে বি এন পির সুবুদ্ধির উদয় হল ! ইংরাজি প্রবচণ আছে, \'বেটার লেট দ্যান নেভার।\' তরুণ প্রজন্ম আশা করে, এখন থেকে বি এন পি ঠিক পথেই চলবে।