Column

শিবিরের তান্ডব দেশের বিভিন্ন জায়গায় ঃ আহত ১৫

শিবিরের তান্ডব দেশের বিভিন্ন জায়গায় ঃ আহত ১৫

| | 27 May 2013, 06:45 am
ঢাকা, জানুয়ারি ২৮ ঃ জামাত-এ-ইসলামির ছাত্র শাখা ইসলামি ছাত্র শিবিরের সমর্থকদের সঙ্গে রাজধানী এবং তিনটি জেলার বিভিন্ন জায়গায় পুলিশের সংঘর্ষে আজ পাঁচজন পুলিশ কর্মী সহ অন্তত ১৫ জন আহত হয়েছেন।

 শিবির কর্মীদের হিংসাত্মক তান্ডবে একশোর উপর গাড়ি ভাঙচুর হয়েছে। ঢাকা শহরে জ্বালিয়ে দেওয়া হয়েছে দু\'টি বাস, রাজশাহিতে ভাঙচুর হয়েছে দু\'টি পুলিশের গাড়ি।

 
মতিঝিল, দৈনিক বাংলা মোড়, সেক্রেটারিয়েটের সামনে, ঢাকা বিশ্ববিদ্যালয়ের চত্বরে এবং শহরের অন্যান্য জায়গা ছাড়াও চট্টগ্রাম, রাজশাহি এবং দিনাজপুরে শিবির কর্মীরা মোট ৭০টি ককটেল বোমা ছুঁড়েছে ।
 
পুলিশ জানিয়েছে হিংসার ঘটনায় এ\'পর্যন্ত ১৫ জনকে আটক করা হয়েছে। 
 
রাজধানীতে এই ঘটনা দু\'ঘন্টা ধরে দৈনিক বাংলা মোড় থেকে জাতীয় প্রেস ক্লাব পর্যন্ত.  স্তব্ধ করে রাখে যান চলাচল। ফলে ব্যাপক যানজটের রেশ ছড়িয়ে পড়ে আশপাশের রাস্তাগুলিতেও।  
 
এ\' দিন ঢাকা শহরে জামাত শিবিরের সমর্থকরা পুলিশের হাতে গ্রেপ্তার হওয়া তাদের নেতাদের এবং যুদ্ধাপরাধী সন্দেহভাজনদের মুক্তির দাবীতে দু\'টি আলাদা মিছিল বের করে। পুলিশ তাদের আটকাতে এলে মিছিল থেকে বেশ কয়েকটি ককটেল ছোঁড়া হয়। এর পরেই দু\'পক্ষের মধ্যে সংঘর্ষ  বাঁধে, যার ফলে দু\'জন পুলিশ কর্মী সহ মোট দশ জন আহত হন। 
 
মতিঝিল ডিভিশনের ডেপুটি কমিশনের আনোয়ার হোসেন জানিয়েছেন, এই ঘটনার পর জামাত শিবির-কর্মীরা অনেকগুলি দলে ভাগ হয়ে গিয়ে মতিঝিল, দৈনিক বাংলা মোড়, পল্টন, গুলিস্তান, স্টেডিয়াম প্রভৃতি বিভিন্ন জায়গায় ছড়িয়ে পড়ে ১০০টির উপর গাড়িতে ভাঙচুর চালায়, আগুন লাগায় দু\'টিতে। এই সময় শহরের বিভিন্ন জায়গায় মোট ৫০ টি ককটেল ছোঁড়া হয়। 
 
অবস্থা সামাল দিতে পুলিশ লাঠি চালায়,  ১২ রাউন্ড টিয়ার গ্যাস শেল ফাটায় এবং বেশ কয়েকবার শুণ্যে গুলিও ছোঁড়ে। 
 
জামাত শিবিরের লোকজন সেক্রেটারিয়েটের সাউথ গেটের সামনে বেশ কয়েকটি ককটেল ছোঁড়ে এবং তার কয়েকটি ফাটে  অর্থ মন্ত্রী এ এম আ মুহিতের গাড়ির কাছেই।মুহিত সেই সময় সেক্রেটারিয়েটে ক্যাবিনেট বৈঠকে যোগ দিতে যাচ্ছিলেন।তবে এই ঘটনায় কারুর আহত হওয়ার খবর নেই।  সেক্রেটারিয়েটের সামনে চার পাঁচটি গাড়িতেও ভাঙচুর করা হয়। 
 
রাজশাহির বিনোদপুরে শিবির কর্মীরা একটি মিছিল বার করার পরে পুলিশকে লক্ষ্য করে অন্তত দশটি ককটেল ছোঁড়া হয় বলে পুলিশ জানিয়েছে। পরিস্থিতের মোকাবিলা করতে পুলিশ বেশ কয়েক রাউন্ড টিয়ার গ্যাস শেল ফাটায় এবং রাবার বুলেট ছোঁড়ে। 
 
এ\'দিকে দিনাজপুরে জামাত-শিবির কর্মীদের হাতে বেদম প্রহৃত হন পুলিশের সাব-ইনস্পেকটর মহম্মদ মামুন। 
আক্রমনের সময় শিবিরের লোকজন পুলিশের দু\'টি গাড়িতেও ভাঙচুর চালায় বলে পুলিশ দাবী করেছে। শিবির কর্মীরা তাদের নেতাদের মুক্তির দাবীতে শহরের নিমতলা মোড় থেকে একটি মিছিল বের করে ভূতিবাবুর মোড়ে আসার পর যখন পুলিশ তাদের গতি রোধ করে, তখন তারা লাঠিসোটা নিয়ে পুলিশের উপর আক্রমণ চালায়।আহত পুলিশের সাব-ইনস্পেকটরকে দিনাজপুর মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। 
 
চট্টগ্রামে পুলিশ ভ্যানের উপর শিবির কর্মীদের ছোঁড়া ইঁটের টুকরোর আঘাতে দু\'জন পুলিশ কনস্টেবল--মহঃ জামাল এবং মাসুদ করিম-- অল্প আঘাত পেয়েছেন। তবে এই ঘটনায় এখনও পর্যন্ত কোনও গ্রেপ্তার হয়নি।