Column

ডঃ নুরুল ইসলামের স্মৃতিতে শ্রদ্ধা জানালেন প্রধান মন্ত্রী

ডঃ নুরুল ইসলামের স্মৃতিতে শ্রদ্ধা জানালেন প্রধান মন্ত্রী

| | 27 May 2013, 06:44 am
ঢাকা, জানুয়ারি ২৫ ঃ প্রয়াত জাতীয় অধ্যাপক ডঃ নুরল ইসলামের স্মৃতির উদ্দ্যশ্যে গভীর শ্রদ্ধা জ্ঞাপন করলেন প্রধান মন্ত্রী শেখ হাসিনা।

 ডঃ ইসলামের দেহ আজ শেখ মুজিব মেডিক্যাল ইউনিভার্সিটিতে নিয়ে আসার পরে প্রধান মন্ত্রী কফিনের উপর পুষ্প স্তবক অর্পন করে প্রয়াত চিকিৎসকের সাথে তাঁর পরিবারের ঘনিষ্ঠ সম্পর্কের স্মৃতিচারনা করেন। তিনি বলেন, মুক্তি যুদ্ধের সময় ডঃ ইসলাম বঙ্গবন্ধুর আটকে পড়া পরিবারের জন্য অনেক সাহায্য করেছিলেন। সামাজিক ক্ষেত্রে, দেশে চিকিৎসা পরিষেবার উন্নতির জন্য এবং শিক্ষা ক্ষেত্রে তাঁর বিরাট অবদানের কথাও প্রধান মন্ত্রী স্বরণ করেন। 

 
ডঃ ইসলাম শুক্রবার রাত্রে রাজধানীর ল্যাবএইড হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। তাঁর বয়স হয়েছিল ৮৫।
 
এক জন বিশিষ্ট শিক্ষাবিদ, চিকিৎসা বিজ্ঞানি, সমাজ কর্মী এবং গবেষক, ডঃ ইসলাম দীর্ঘ দিন ধরে বয়স জনিত নানা সমস্যায় ভুগছিলেন। 
 
শুক্রবার বিকেল সাড়ে চারটা নাগাদ গুলমোহরের বাড়ীতে অসুস্থ হয়ে পড়ার পর তাঁকে সন্ধ্যা সাড়ে ছ\'টা নাগাদ হাসপাতালে ভর্তি করা হয়েছিল বলে ডঃ ইসলামের ভাইপো এম এ কাসিম জানিয়েছেন। তিনি রেখে গেলেন দুই কন্যা এবং এক পুত্রকে। স্ত্রী আনোয়ারা মারা গেছেন মাত্র দেড় মাস আগে।  
 
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ব্যক্তিগত চিকিৎসক এই প্রথিতযশা বিজ্ঞানী-গবেষক ১৯২৮ সালের ১লা এপ্রিল চট্টগ্রামের পাতিয়াতে জন্মগ্রহন করেন। 
 
জীবৎকালে তিনি একসময়ে আই পি জি এম আর-এর ডিরেকটর হিসেবে কাজ করেছেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের পোস্ট গ্র্যাজুয়েট মেডিসিন বিভাগের প্রথম ডিন ছিলেন, আবার চট্টগ্রামেড় ইউনিভার্সিটি অফ সায়েন্স অ্যান্ড 
টেকনোলজির প্রথম প্রেসিডেন্টও ছিলেন। 
 
স্বাস্থ্য এবং ওষুধ নিয়ে বিভিন্ন আন্তর্জাতিক পত্রিকায় তাঁর অন্তত ১০০ টি নিবন্ধ প্রকাশিত হয়েছে। তামাক-বিরোধী আন্দোলন নিয়ে তাঁর সম সংখ্যক লেখা ছাপা হয়েছে জাতীয় এবং আন্তর্জাতিক পত্র পত্রিকায়।
 
বহু সম্মানে তিনি ভূষিত হয়েছেন। তার মধ্যে প্রেসিডেন্ট\'স গোল্ড মেডেল (১৯৬৩), বাংলাদেশ অ্যাকাডেমি অফ সায়েনসের স্বর্ন পদক (১৯৮২), বাংলা অ্যাকাডেমি পুরষ্কার (২০০৩) এবং মেরি কুরি অ্যাওয়ার্ড ফর 
মেডিক্যাল সায়েনস (২০০৬) বিশেষ ভাবে উল্লেখযোগ্য।