Column

মাহমুদুর রহমানের অসত্য প্রচার

মাহমুদুর রহমানের অসত্য প্রচার

| | 27 May 2013, 10:47 am
দৈনিক আমার দেশের সম্পাদক মাহমাদুর রহমান সম্প্রতি সবাইকে সোমবার রোজা রাখার আহ্বান জানিয়ে অভিযোগ করেছেন, সরকার শাহবাগের বিক্ষোভ-আন্দোলনের মধ্য দিয়ে সন্ত্রাসবাদে ইন্ধন যোগাচ্ছে।এই প্রসঙ্গে তাঁকে প্রশ্ন করা যেতে পারে, কারা জাতীয় মসজিদে জুম্মা নামাজ চলাকালীন ধ্বংসাত্মক হামলা চালিয়ে আসবাব প্রভৃতি ভাঙ্গচুর এবং নিরাপত্তা রক্ষীদের মারধোর করে সন্ত্রাস সৃষ্টি করেছিল ? কারা মসজিদের ভিতরেই স্লোগান দিয়েছিল শাহবাগের আন্দোলনকারী তরুণদের বিরুদ্ধে \'ফতোয়া\' জারি করার দাবি তুলে ? কারাই বা শহিদ মিনার এবং জাগরণ মঞ্চকে তাদের নির্বিচার ধ্বংসের লক্ষ্য করেছিল এবং তারা কারা, যারা জাতীয় পতাকাকে অপবিত্র করা অথবা প্রেস ক্লাবে অগ্নি সংযোগ করার মত কর্ম করেছিল ? এরা কি সন্ত্রাসবাদী নয় ?

 শাহবাগের বিক্ষোভকারীদের দাবি এই যে, যে সব যুদ্ধাপরাধী ১৯৭১ সালে আক্রমণকারী পাকিস্তানি সৈন্যদের সঙ্গে হাত মিলিয়ে স্বাধীনতা সংগ্রামীদের উপর অমানুষিক অত্যাচার চালিয়ে, মহিলাদের ধর্ষণ করে এবং মানবতার বিরুদ্ধে অপরাধ করে বাংলাদেশের জন্ম নেওয়া রুখতে চেয়েছিল, তাদের বিচার হোক। এই ন্যায়সঙ্গত এবং যথার্থ দাবিকে কী ভাবে সন্ত্রাসবাদের সঙ্গে এক করা যায় ?

 
দেশে বিরোধী জোটের ১২ টি ইসলামি দল সম্পর্কে প্রশ্ন করা যেতে পারে--এরা সবাই যদি ইসলামের অনুসারী হয়, তবে তারা ১২ টি দলে বিভক্ত কেন ? ইসলামে তো কোনও ভেদাভেদ নেই ! তথাকথিত \'নাস্তিক\' এবং \'ইসলাম-বিরোধী\' ব্লগারদের শাস্তি দাবি করে এবং \'ইসলামি রাজনীতি নিষিদ্ধ করার চক্রান্তের প্রতিবাদে\' এই দলগুলি বিক্ষোভের ডাক দিয়েছিল। এই ভাবে মাহমুদুর-সমর্থিত সেই সব লোকেরা সহজেই প্ররোচিত হওয়া, ধর্মপ্রাণ কিছু মানুষের মধ্যে আবেগ জাগিয়ে তুলে তাদের সমর্থন আদায় করেছে। ইসলামকে রক্ষা করার নামে এই সব তথাকথিত ইসলামি দলগুলি শাহবাগের আন্দোলনের গায়ে \'ইসলাম-বিরোধী\' তকমা লাগিয়ে বিচ্ছিন্নতাবাদী কার্যকলাপে মেতেছে। দেশের মানুষ কিন্তু তাদের খেলা ধরে ফেলেছেন। প্রধানমন্ত্রী সম্প্রতি জানিয়েছেন, যে-ই ইসলাম-বিরোধী কাজ করুক না কেন, সরকার কখনই তা বরদাস্ত করবেনা। 
 
শাহবাগের আন্দোলন চরিত্রে সম্পূর্ন স্বতন্ত্র, কেননা তা অরাজনৈতিক, স্বতস্ফূর্ত এবং ধর্মের সঙ্গে সম্পর্কহীন। লক্ষ লক্ষ তরুণ-তরুণী এই আন্দোলনের প্রতি সংহতি জানাতে রাস্তায় নেমেছেন। পাকিস্তান-পন্থী এবং স্বাধীনতা বিরোধী দলগুলি ছাড়া সমস্ত রাজনৈতিক দলই শাহবাগের আন্দোলনকে সমর্থন করছে। সমর্থন এসেছে বিদেশে বসবাসকারী বাংলাদেশীদের কাছ থেকেও। কারা সন্ত্রাসবাদী--শাহবাগের আন্দোলনকারীরা, না মাহমুদুরের সমর্থনধন্যরা--উত্তর সকলের জানা।