Entertainment

'নারী' নাট্যোৎসবব ঃ প্রথম প্রয়াস

'নারী' নাট্যোৎসবব ঃ প্রথম প্রয়াস

| | 26 Aug 2013, 02:39 pm
ঢাকা, অগাস্ট ২৬ ঃ নারীদের বিষয়গুলিকে কেন্দ্র করে প্রথম নাট্যোৎসব সম্প্রতি শেষ হল।

 বাংলাদেশ শিল্পকলা অ্যাকাডেমি আয়োজিত  \'নারী জাগরণের নাট্য আয়োজন\' নামের এই নাট্যোৎসবটিতে ছ\'দিনে মোট বারোটি নাটক মঞ্চস্থ করা হয়। বলাই বাহুল্য, সবক\'টি নাটকই ছিল নারী-কেন্দ্রিক । নির্মান, নির্দেশনা এবং অভিনয়েও মহিলা নাট্যকর্মীদের ভূমিকা ছিল উল্লেখযোগ্য। শেষ দিন মঞ্চস্থ হয় \'মুক্তি\' এবং প্রকৃত পুরাঙ্গনা\'।

 
দর্শকরা বাংলাদেশ শিল্পকলার এহেন একটি প্রয়াসকে স্বাগত জানালেও অতি সাদামাটাভাবে উৎসব শেষ করে দেওয়ার সমালোচনাও করেছেন। অবশ্য শেষ দিনে মঞ্চস্থ দুটি নাটকই--\'দেশ নাটক\'-য়ের \'প্রকৃত পুরাঙ্গনা\' এবং \'থিয়েটার\'-য়ের \'মুক্তি\' তাঁদের অকৃপণ প্রশংসা পেয়েছে।
 
হাফিজ রেদুর লেখা এবং শামসুল আলম বকুল-নির্দেশিত প্রকৃত পুরাঙ্গনাতে \'নারী হল অসম্পূর্ন পুরুষ\'--পুরুষতান্ত্রিক সমাজে এখনও লালিত হওয়া  গ্রীক দার্শনিক অ্যারিস্টটলের সেই ধারনার প্রতিবাদী সুর ধ্বনিত হয়েছে। 
 
\'রূপাই\' নামের একটি নিপীড়িত মেয়ের সারাজীবনের সংগ্রামের মধ্যে দিয়ে এই নাটকটি দেখান হয়েছে মেয়েরা যোগ্যতা ও সামর্থ্যে পুরুষদের সমতুল।"পুরুষতান্ত্রিক সমাজে মেয়েদের যে মূল্যায়ন চলে আসছে, আমরা তাকে চ্যালেঞ্জ জানিয়েছি। শৈল্পিক প্রকাশের মধ্য দিয়ে আমরা এটাই দেখিয়েছি যে, সমাজের জন্য একজন পুরুষ  ্যা অবদান রাখতে পারে, একজন নারীও তা-ই পারে," বলেছেন নাট্যকার হাফিজ রেদু।
 
অন্যদিকে, আমেরিকান নাট্যকার লী ব্লেজিংস-য়ের  \'ইন্ডিপেন্ডেন্স\' নাটকের আত্মীকরণ করে লেখা \'মুক্তি\' আবর্তিত হয়েছে একজন মা এবং তাঁর তিন মেয়েকে ঘিরে, যাঁরা স্বাধীনতা চেয়ে এবং খুঁজে বেড়িয়েও বাস্তবে কিন্তু নির্ভর করতে চাইছেন কারুর উপরে।
 
মিজারুল কায়েস বিরচিত এবং ত্রপা মজুমদার নির্দেশিত এই নাটকটি নারীদের মনস্তত্ব এবং তাঁদের মধ্যকার সম্পর্কগুলিকে আবিষ্কারের চেষ্টা করে।