Finance

বাংলাদেশে সার্ভার কেন্দ্র স্থাপন করতে পারে ব্ল্যাকবেরি

বাংলাদেশে সার্ভার কেন্দ্র স্থাপন করতে পারে ব্ল্যাকবেরি

| | 13 Jun 2013, 01:14 am
ঢাকাঃ টেলি যোগাযোগ ব্যবস্থায় দেশের নিরাপত্তা সুনিশ্চিত করার ব্যাপারে যখন স্বরাষ্ট্র দপ্তর চিন্তিত, তখন বাংলাদেশে একটি সার্ভার কেন্দ্র স্থাপন করার ব্যাপারে উৎসাহ দেখাল কানাডা-কেন্দ্রিক বিশ্বখ্যাত স্মার্টফোন ব্র্যান্ড ব্ল্যাকবেরি।

 যোগাযোগ ব্যবস্থায় তথ্য নিরাপত্তা নিশ্চিত করার ব্যাপারে ব্ল্যাকবেরির নাম সুবিদিত।"সম্প্রতি ব্ল্যাকবেরির একটি প্রতিনিধি দল এই বিষয়ে কথা বলতে এখানে এসেছিলেন,"বাংলাদেশ টেলিকম্যুনিকেশন রেগুলেটরি কমিশনের চেয়ারম্যান সুনীল কান্তি বসু জানিয়েছেন।

 
ব্ল্যাকবেরির \'এনক্রিপশন অ্যালগোরিদমস\' অংশ, যেখানে মোবাইল থেকে করা যে কোন ই-মেইল অথবা শর্ট মেসেজের হদিশ পাওয়া যায়, সেটির মধ্যে সুপারকম্প্যুটারের সাহায্য নিয়েও প্রবেশ করা যায়না বলে বাংলাদেশ সরকারের একটি গোয়েন্দা সংস্থা এর আগে সতর্কবার্তা দিয়েছিল।  বেশীরভাগ দেশেই  লাইসেন্সিং-এর নিয়ম এবং শর্তাবলী অনুযায়ী,প্রয়োজনে যে কোনও টেলিকম পরিষেবা সংস্থার নেটওয়ার্কে ঢোকার অধিকার সেখানকার সরকারের আছে। 
 
কিন্তু ই-মেইল অথবা মেসেজের উপর নজর রাখার এই আইনসঙ্গত উপায় ব্ল্যাকবেরি হ্যান্ডসেটের ক্ষেত্রে বাংলাদেশে কোনও কাজ দেয়না, কারন তথ্য সুরক্ষায় এর যন্ত্র অতীব শক্তিশালী। 
 
 এই কারনেই বহু মানুষ এর সুবিধার অপব্যবহার করে থাকেন, যা রাষ্ট্রের নিরাপত্তার ব্যাপারে হানিকর হতে পারে এবং যা দেশের সরকারের শীরঃপীড়ার কারন হয়ে আছে। 
 
বাংলাদেশে বর্তমানে মোট ৬,৩২৫ জন গ্রাহক গ্রামীনফোন এবং এয়ারটেলের মাধ্যমে ব্ল্যাকবেরির পরিষেবা পেয়ে থাকেন।