Finance

জিডিপি বৃদ্ধি ছ শতাংশের বেশি থাকবে

জিডিপি বৃদ্ধি ছ শতাংশের বেশি থাকবে

| | 19 May 2014, 01:09 am
ঢাকা, মে ১৯- বছরের প্রথম ভাগে প্রবল রাজনৈতিক অস্থিরতা থাকা সত্ত্বেও দেশের অর্থনৈতিক বৃদ্ধি ২০১৩-১৪ অর্থ বর্ষে ছয় শতাংশের বেশি থাকবে বলে বাংলাদেশ ব্যুরো অফ স্ট্যাটিসটিকসের একটি প্রাথমিক হিসেরে মনে করা হচ্ছে।

 ২০০৫-০৬ সালকে যদি ভিত্তি বর্ষ ধরা হয়, তবে ২০১৩-১৪ সালে জিডিপি বৃদ্ধির হার হবে ৬.২ শতাংশ, যা আগেকার হিসেব মত ৬.৫ শতাংশের কম, পরিকল্পনা মন্ত্রকের এক জন আধিকারিক জানিয়েছেন।

 
একই ভিত্তি বর্ষকে ধরে ওয়ার্ল্ড ব্যাংক ৫.৪ শতাংশ জিডিপি বৃদ্ধির পূর্বাভাষ দিয়েছিল, আর বাংলাদেশ ব্যাংকের হিসেবে তা ছিল ৫.৭ শতাংশ থেকে ৬.২ শতাংশ। 
 
বিবিএসের আধিকারিকরা জানিয়েছেন, কী ধরণের পরিবর্তনের মধ্যে দিয়ে দেশের অর্থনীতি চলেছে, তার একটি ছবি দিয়ে নতুন ভিত্তি বর্ষ অনুযায়ী জিডিপি বৃদ্ধির হার প্রকাশ করা হবে। এতে ছ\'টি নতুন ক্ষেত্রকে অর্থনীতির সঙ্গে যুক্ত করা হয়েছে। ফলে, মোট ক্ষেত্রের সংখ্যা বেড়ে দাঁড়াবে একুশে। নতুন কর্মকান্ড যুক্ত হলে জিডিপি বৃদ্ধির হার বাড়তে বাধ্য বলে বিবিএসের আধিকারিকদের মত। 
 
জিডিপি বৃদ্ধি নিয়ে বিবিএসের মূল্যায়ন এখন চূড়ান্ত পর্যায়ে থাকা বিবিএসের মূল্যায়ন দু- চার দিনের মধ্যেই পরিকল্পনা মন্ত্রকের কাছে সম্মতির জন্য পাঠানো হবে।
 
নতুন ভিত্তি বর্ষকে ধরে সরকার পরিচালিত এই স্ট্যাটিসটিকাল এজেন্সির করা গত আর্থিক বছরে জিডিপি-র হিসেব সঠিক হয়নি। বিএসএস থেকে যেখানে ৬.১৮ শতাংশ জিডিপি বৃদ্ধির হার আশা করা হয়েছিলে, সেখানে আসলে হয়েছিল ৫.৯৮ শতাংশ।
 
ইতিমধ্যে, বাংলাদেশের উন্নয়ণ মূল্যায়ন করে গত মাসে ওয়ার্ল্ড ব্যাংকের একটি প্রতিবেদনে বলা হয়েছে, রাজনৈতিক অস্থিরতা, বেসরকারী সংস্থাগুলির লগ্নিতে ভাঁটা এবং অনাবাসীদের পাঠানো টাকা কমে যাওয়ায় এ বছর অর্থনীতিকে মাশুল দিতে হবে। 
 
ওয়ার্ল্ড ব্যাংকের হিসেব মত অর্থ বর্ষের প্রথম দশ মাসে অনাবাসীদের পাঠানো টাকার পরিমাণ কমেছে ৪.৭৮ শতাংশ, আর রাজনৈতিক অস্থিরতার জন্য দেশের ১.৪ বিলিয়ন টাকা ক্ষতি হয়েছে।