Finance

পুরষ্কৃত হলেন চার মহিলা শিল্পদ্যোগী

পুরষ্কৃত হলেন চার মহিলা শিল্পদ্যোগী

| | 28 May 2013, 05:09 am
ঢাকা, ফেব্রুয়ারি ৫ ঃ বাংলাদেশে আঞ্চলিক অর্থনীতির ক্ষেত্রে অসামান্য অবদান রাখার জন্য চার জন মহিলা শিল্পদ্যোগীকে পুরষ্কৃত করা হল এস এম ই ফাউন্ডেশনের পক্ষ থেকে।

 মোট ৯০ জনের মধ্যে থেকে বেছে নেওয়া এই চার কন্যা পুরষ্কার পেলেন অতি ক্ষুদ্র, ক্ষুদ্র এবং মাঝারি উদ্যোগের জন্য, আর চতুর্থ জনকে স্বীকৃতি দেওয়া হয়েছে তাঁর সারা জীবনের কাজের জন্য। 

 
গ্রামের তাঁতি এবং স্থানীয় ডিজাইনারদের বিশ্বের দরবারে পরিচিত করার জন্য প্রখ্যাত ফ্যাশন ডিজাইনার বিবি রাসেল পেলেন লাইফ টাইম অ্যাচিভমেন্ট অ্যাওয়ার্ড, আর বিশ্ব মানের রেস্তোরাঁ প্রতিষ্ঠা করার স্বীকৃতি হিসেবে মাঝারি উদ্যোগের ক্ষেত্রে পুরষ্কৃত হলেন চট্টগ্রামের তাওয়া রেস্টোর‍্যান্টঅ্যান্ড লাউঞ্জের মালকিন গুলশানা আলি।
 
অতি ক্ষুদ্র উদ্যোগের ক্ষেত্রে পুরষ্কার পেলেন রাজশাহির নিলুফা রহমান, যাঁর এস এন ফ্যাশন দেশের হস্তশিল্পের বাজারে  জায়গা করে নিয়েছে। অতি সাধারন একটি দরজির দোকানের ভোল বদলে \'দীপ্ত কুঠি\' বুটিক গড়ে তোলার জন্য ক্ষুদ্র উদ্যোগের ক্ষেত্রে পুরষ্কৃত হলেন জামালপুরের দেলওয়ারা বেগম। 
 
দেশের বিভিন্ন বাণিজ্য সংগঠনের কর্নধারদের তরফ থেকে এঁদের সবাইকেই দেওয়া হল নগদ দু\'লক্ষ করে টাকা, ফলক এবং শংসাপত্র। 
 
"আশা করি এই পুরষ্কার নতুন ধরনের ব্যবসা গড়ে তোলার জন্য আরও মহিলা শিল্পদ্যোগীকে উৎসাহিত করবে,"\'শিল্প মন্ত্রী দিলীপ বড়ুয়া ঢাকার সোনারগাঁও হোটেলে অনুষ্ঠিত পুরষ্কার বিতরনী সভায় বলেছেন।
 
মেট্রোপলিটান চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির প্রেসিডেন্ট রোকিয়া আফজল রহমান বলেন, ছোট এবং মাঝারি ক্ষেত্রের উদ্যোগগুলিই দেশের আর্থিক বৃদ্ধির চালিকা শক্তি। 
 
"মহিলারা সাধারনত দায়বদ্ধ, নিষ্ঠাবান এবং পরিশ্রমী হন। তাঁরা যদি এই ধরনের উদ্যোগ নেন, তবে দেশের বৃদ্ধি দ্রুত হবে," তিনি বলেন। 
 
ঢাকা চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির প্রেসিডেন্ট মহম্মদ সাবুর খান জানান, জাতীয় অর্থনীতির চল্লিশ শতাংশ জুড়েই আছে ক্ষুদ্র এবং মাঝারি শিল্প। তিনি এই সব ক্ষেত্রে কম সুদে ঋণের সুবিধা দেওয়া এবং নতুন
উদ্যোগপতিদের কর এবং ভ্যাট মকুব করার জন্য সরকারের কাছে আবেদন রাখেন।