Finance

অর্থনৈতিক অগ্রগতিঃ সম্ভাবনাময় ভবিষ্যত বাংলাদেশের

অর্থনৈতিক অগ্রগতিঃ সম্ভাবনাময় ভবিষ্যত বাংলাদেশের

| | 18 Jun 2013, 02:18 pm
লন্ডন/ঢাকাঃ পুঁজি বিনিয়োগের অন্যতম প্রধান কেন্দ্র হয়ে ওঠার ব্যাপারে বাংলাদেশের সম্ভাবনা এবং সেই সম্পর্কিত বাধাগুলি নিয়ে সম্প্রতি আলোচনা হয়ে গেল একটি আন্তর্জাতিক শীর্ষ বৈঠকে।

 লন্ডনে ফিনান্স এশিয়া বাংলাদেশ ইনভেস্টমেন্টের এই বৈঠকে যে বিষয়টির উপর বিশেষভাবে জোর দেওয়া হয় তা হল, আরও সমৃদ্ধি এবং অর্থনৈতিক অগ্রগতির লক্ষ্যে বাংলাদেশের ধারাবাহিক যাত্রা। বৈঠকে বলা হয় এই গতি ধরে রাখা বাংলাদেশের পক্ষে বিশেষভাবে জরুরী।

সাম্প্রতিক কালে বাংলাদেশের অর্থনৈতিক অগ্রগতিকে \'স্পেশাল কেস\' হিসেবে অভিহিত করে ফিনান্স এশিয়ার রিপোর্টে বলা হয়েছে, পৃথিবীজুড়ে অর্থনৈতিক সংকট, রাজনৈতিক উত্থানপতন এবং বেশকিছু প্রাকৃতিক অথবা মানুষের তৈরি করা বিপর্যয় সত্ত্বেও দক্ষিন এশিয়ার এই দেশটি গত এক দশক ধরে ধারাবাহিকভাবে ছয় শতাংশ অর্থনৈতিক বৃদ্ধি বজায় রেখেছে। 
 
"অনুদান গ্রহনকারী দেশ হিসেবে পড়ে না থেকে বাংলাদেশ ক্রমাগতভাবে আরও বেশি করে আন্তর্জাতিক বিনিয়োগকারীদের এবং বিদেশী কোম্পানিগুলির দৃষ্টি আকর্ষণ করছে," রিপোর্টটি জানিয়েছে। 
 
গোল্ডম্যান সাক্স অ্যাসেট ম্যানেজমেন্টের প্রাক্তন চেয়ারম্যান এবং গোল্ডম্যান সাক্সের চিফ ইকনমিস্ট জিম ও\'নিল ২০০৫ সালে বাংলাদেশকে \'ব্রিক\'(ব্রাজিল, রাশিয়া, ইন্ডিয়া, চায়না)-র পরে \'নেক্সট ইলেভেন\', অর্থাৎ পরের এগারোটি দেশের মধ্যে রেখেছিলেন, যারা কালক্রমে অর্থনৈতিকভাবে পৃথিবীর অন্যতম শক্তি হয়ে উঠতে পারে। 
 
সেই জিম ও\'নিল লন্ডন শীর্ষ বৈঠকে প্রতিনিধিদের বলেছেন সমৃদ্ধি এবং উন্নয়নের দিক থেকে ভবিষ্যতে দক্ষিন কোরিয়ার পর্যায়ের সাফল্যলাভ করার সম্ভাবনা বাংলাদেশের আছে।
 
"মূল্যসৃষ্টির দিক থেকে বাংলাদেশ আরও উপরে উঠবে। ইতিমধ্যেই সে দেশের আই টি শিল্প খুব তাড়াতাড়ি বাড়তে শুরু করেছে। যা প্রয়োজন তা হল,  এই গতিপথকে ধরে রাখা। আর তা করতে হলে দূর্নীতির সমস্যা সামলানো, পরিকাঠামোয় বিনিয়োগ, শ্রম পরিবেশ উন্নত করা, বিনিয়োগকারীদের উৎসাহিত করা এবং আইনের শাসনের ব্যাপারে মানুষের মনে সম্মানবোধ জাগানো দরকারী," তিনি বলেছেন। 
 
আলোচনায় প্রাক্তন ব্রিটিশ উপ মুখ্যমন্ত্রী এবং হেমার্কেট গ্রুপের প্রতিষ্ঠাতা লর্ড হেজেলটাইন বলেন ধারাবাহিকভাবে বিনিয়োগ আকর্ষণ করার জন্য বাংলাদেশের পক্ষে এখন সম্ভবত সবথেকে জরুরী কর্তব্য হল দেশে ব্যবসা সংস্কৃতি গড়ে তোলা এবং একটি প্রাতিষ্ঠানিক মানসিকতা গড়ে তোলা।
 
 
বাংলাদেশ ব্যাংকের চিফ ইকনমিস্ট হাসান জামান বলেন বাংলাদেশের ধারাবাহিক অর্থনৈতিক বৃদ্ধির বড় কারন সে দেশের বহুমুখী অর্থনীতি, যা কোনও বিশেষ ক্ষেত্রে আঘাত আসলে তার থেকে বাঁচিয়ে দেয়।
 
তবে এশিয়ার অন্যতম প্রধান অর্থনৈতিক প্রকাশনা সংস্থা, হঙ কঙের ফাইনান্স এশিয়া তার রিপোর্টে বলছে বাংলাদেশকে বেশ কিছু বড় চ্যালেঞ্জেরও মোকাবিলা করতে হবে। 
 
" এই বছরের নির্বাচনের আগে বাংলাদেশে রাজনৈতিক ধর্মঘট এবং বিক্ষোভ সে দেশে বিনিয়োগকারীদের নিরুৎসাহিত করে অর্থনৈতিক অগ্রগতির ক্ষতি করতে পারে," রিপোর্ট জানাচ্ছে।
 
"এই বছরের এপ্রিল মাসে রানা প্লাজা দুর্ঘটনা, যাতে কয়েকশো মানুষ নিহত হয়েছেন, চোখে আঙ্গুল দিয়ে দেখায় শ্রমিকদের সুরক্ষার ব্যাপারে আরও কড়া বিধির প্রয়োজন আছে," রিপোর্টে মন্তব্য করা হয়েছে।  
 
আলোচনাসভাটির আয়োজক ছিল ফিনান্স এশিয়া এবং এশিয়ান ইনভেস্টর। এর উদ্দেশ্য ছিল বাংলাদেশে বাণিজ্য এবং বিনিয়োগের সম্ভাবনা খতিয়ে দেখা।