Finance

কর আদায়ে ৫০,০০০ জনকে নোটিশ দিচ্ছে এন বি আর

কর আদায়ে ৫০,০০০ জনকে নোটিশ দিচ্ছে এন বি আর

| | 24 Jun 2013, 01:29 pm
ঢাকা, জুন ২৪ ঃ করদাতার পরিচিতি নম্বর না থাকা ৫০,০০০ বাড়ি এবং দোকানের মালিককে কর ফাঁকি দেওয়ার সন্দেহে সম্পত্তির হিসেবে দাখিল করার নির্দেশ দিয়ে পয়লা জুলাই থেকে নোটিশ ধরাতে চলেছে ন্যাশনাল বোর্ড অফ রেভেন্যু।

 " সম্পত্তির হিসেব দাখিল করা এবং কর জমা দেওয়ার নির্দেশ দিয়ে আগামী পয়লা জুলাই থেকে কর ফাঁকি দেওয়ার  তালিকায় থাকা সারা দেশের ৫০,০০০ বাড়ি, দোকান এবং ব্যবসায়িক প্রতিষ্ঠানের মালিকদের কাছে নোটিশ পাঠানো হবে কর অফিসগুলি থেকে," এন বি আর-য়ের চেয়ারম্যান গুলাম হুসেন জানিয়েছেন।

 
যাঁরা নোটিশ পাবেন, তাঁদের মধ্যে আছেন ৩০,০০০ জন বাড়ির মালিক এবং ২০,০০০ বিভিন্ন ব্যবসায়িক প্রতিষ্ঠান, প্রধানত দোকান মালিক।
 
গত বছরের ডিসেম্বর মাস থেকে বাড়ি বাড়ি ঘুরে তৈরি করা একটি সমীক্ষা থেকে এইধরনের সন্দেহভাজনদের তালিকা করেছে বলে হুসেন জানান।
 
" নোটিশ অগ্রাহ্য করে যদি এঁরা কর জমা না দেন, তা হলে কর আদায় করার উদ্দেশ্যে এন বি আর তাঁদের ব্যাংক অ্যাকাউন্ট ফ্রিজ করবে," তিনি বলেন।
 
এইসব মানুষকে ট্যাক্স দিতে বাধ্য করে এন বি আর ১,০০০ কোটি টাকা আদায় করার আশা করে বলে সংস্থার প্রধান জানান।
 
কর ফাঁকির ব্যাপারে সমীক্ষার সঙ্গে জড়িত অফিসারেরা জানিয়েছেন, বহু সংখ্যক বাড়ির মালিকই বাড়ি ভাড়া দিয়ে এবং ব্যবসা থেকে প্রচুর উপার্জন করলেও কর ফাঁকি দেন। এমনকি করযোগ্য আয় থাকা সত্ত্বেও এঁদের অনেকের ট্যাক্স আইডেন্টিফিকেশন নাম্বারই নেই। 
 
এই অফিসারেরা জানিয়েছেন কর ফাঁকি দেওয়া মানুষের প্রকৃত সংখ্যা অনেক বেশি, এবং সেটা ঠিক কত তা প্রকাশ পাবে সমীক্ষা সম্পূর্ন হলে। এখন পর্যন্ত যা দেখা গেছে, কর ফাঁকি দেওয়া মানুষের সংখ্যা সব থেকে বেশি ঢাকায়।
 
তাঁরা বলেন আয়ের উৎস এবং বাড়ি বানানো অথবা অ্যাপার্টমেন্ট কেনার টাকা কোথা থেকে এল, তা জানানোর জন্য এইসব বাড়ির মালিকদের বলা হবে।না জানালে তাঁদের বিরুদ্ধে আইনী ব্যবস্থা নেওয়া হবে।
 
এন বি আর-এর হিসাবমত, দেশের অর্থনীতির বহর এবং মধ্যবিত্ত মানুষের সংখ্যা অনুযায়ী অন্তত ৬০ লক্ষ মানুষের আয় কর এবং পাঁচ লাখ ব্যবসায়িক প্রতিষ্ঠানের মূল্যযুক্ত কর দেওয়ার কথা। কিন্তু গত আর্থিক বছরে দেশের মাত্র ১৩ লক্ষ মানুষ আয় কর এবং ৬০,০০০ ব্যবসায়িক প্রতিষ্ঠান মূল্যযুক্ত কর দিয়েছেন বলে হুসেন জানান।