Finance

Dhaka and Riyadh signs MoU

Dhaka and Riyadh signs MoU

Bangladesh Live News | @banglalivenews | 18 Oct 2018, 04:11 am
নিজস্ব প্রতিনিধি, ঢাকা, অক্টোবর ১৮ : বাংলাদেশ ও সৌদি আরব বুধবার শিল্প ও বিদ্যুৎ খাতে সহযোগিতা সংক্রান্ত পাঁচটি সমঝোতা স্মারক স্বাক্ষর করেছে।

 সৌদি আরবের রাজধানী রিয়াদে বাদশাহ সৌদ প্রসাদে সমঝোতা স্মারকগুলো স্বাক্ষরিত হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা কাউন্সিল অব সৌদি চেম্বার ও রিয়াদ চেম্বার অব কমার্স নেতৃবৃন্দের সঙ্গে তাঁর বৈঠকের পর স্মারক স্বাক্ষর অনুষ্ঠান প্রত্যক্ষ করেন।


সমঝোতা স্মারকগুলো হলো : বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ ও সৌদি আরবের ইঞ্জিনিয়ারিং ডাইমেনশনের মধ্যে সহযোগিতার নীতিমালা সংক্রান্ত সমঝোতা স্মারক, বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ কর্পোরেশন ও সৌদি আরবের হানওয়াহ্ ইঞ্জিনিয়ারিংয়ের মধ্যে নির্মাণ সহযোগিতা সংক্রান্ত সমঝোতা স্মারক, বাংলাদেশ স্টিল এন্ড ইঞ্জিনিয়ারিং কর্পোরেশন (বিএসইসি) ও সৌদি আরবের ইঞ্জিনিয়ারিং ডাইমেনশনের মধ্যে সমঝোতা স্মারক, বাংলাদেশে সৌর বিদ্যুৎ প্রকল্প উন্নয়ন বিষয়ে বাংলাদেশের শিল্পমন্ত্রী ও সৌদি আরবের আলফানার কোম্পানির মধ্যে সমঝোতা স্মারক এবং বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ (বেপজা) ও সৌদি আরবের আল বাওয়ানী কো. লি.-এর মধ্যে সমঝোতা স্মারক। প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব সাজ্জাদুল হাসান বাংলাদেশের পক্ষে সকল সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন।


প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ সন্ধ্যায় সৌদি উপ-প্রধানমন্ত্রী ও প্রতিরক্ষা মন্ত্রী যুবরাজ মোহাম্মদ বিন সালমান বিল আবদুল আজিজের সঙ্গে আজ সন্ধ্যায় এখানে বৈঠকে মিলিত হন।


বৈঠক শেষে পররাষ্ট্র সচিব মো. কহীদুল হক সাংবাদিকদের বলেন, রাজকীয় প্রসাদ আরগায় এ বৈঠক অনুষ্ঠিত হয়। তারা দ্বিপক্ষীয় স্বার্থ-সংশ্লিষ্ট বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন।

এর আগে, প্রধানমন্ত্রী একই স্থানে আজ বিকেলে সৌদি বাদশাহ ও দুই পবিত্র মসজিদের হেফাজতকারী সালমান বিন আবদুল আজিজ আল সৌদের সঙ্গে বৈঠক করেন।
উল্লেখ্য, শেখ হাসিনা সৌদি বাদশাহ’র আমন্ত্রণে চারদিনের সরকারি সফরে মঙ্গলবার সন্ধ্যায় রিয়াদ পৌঁছেন।