Finance

ECNEC clears Tk 1454-crore project to ensure uninterrupted power supply in three cities
নারায়ণগঞ্জ সিটি কর্ফোরেশন (ফাইল ছবি)

ECNEC clears Tk 1454-crore project to ensure uninterrupted power supply in three cities

Bangladesh Live News | @banglalivenews | 25 Aug 2020, 11:42 pm
নিজস্ব প্রতিনিধি, ঢাকা, ২৬ আগস্ট ২০২০ : ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন এবং নারায়ণগঞ্জ সিটি করপোরেশন এলাকায় ঢাকা পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেডের (ডিপিডিসি) গ্রাহকদের মানসম্পন্ন ও নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ করা হবে। পাশাপাশি অতিরিক্ত ১ লাখ ১৫ হাজার গ্রাহক সংযোগের অবকাঠামো সুবিধা সৃষ্টি করা হবে।

এ লক্ষ্যে মঙ্গলবার (২৫ আগস্ট) জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় ১ হাজার ৪৫৪ কোটি ৪ লাখ ৭৭ হাজার টাকার প্রকল্পটি অনুমোদন পায়। এর মধ্যে সরকার দেবে ৩৬৯ কোটি ২ লাখ ৩৭ হাজার, ডিপিডিসি দেবে ৮২ কোটি ৬০ লাখ ২৮ হাজার টাকা এবং বিদেশি প্রকল্প ঋণ ও অনুদান হিসেবে এএফডি ও ইইউ দেবে ১ হাজার ২ কোটি ৪২ লাখ ১২ হাজার টাকা। চলতি বছরের জুলাই থেকে ২০২৩ সালের জুনের মধ্যে প্রকল্পটি বাস্তবায়ন করা হবে।

 

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয়ের উদ্যোগে ‘ডিপিডিসির আওতাধীন এলাকায় উপকেন্দ্র নির্মাণ ও পুনর্বাসন, বিদ্যুৎ ব্যবস্থায় ক্যাপাসিটর ব্যাংক স্থাপন এবং স্মার্ট গ্রিড ব্যবস্থার প্রবর্তন’ শীর্ষক প্রকল্পটি বাস্তবায়ন করবে ডিপিডিসি।

 

এ বিষয়ে একনেক সভা শেষে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেন, ‘দেশের জন্য শতভাগ নিশ্চিত করার প্রায় শেষ পর্যায়ে আছি। এ বছরের মধ্যে শতভাগের মধ্যে শতভাগ অবশ্যই হয়ে যাবে। এখন আমাদের কাজ হবে আপগ্রেডেশন, স্ট্রেথেনিং, রিপ্লেসমেন্ট। অনেক পুরাতন যন্ত্রপাতি বদলাতে হবে। ক্যাপাসিটি আপগ্রেড করতে হবে। ১১ ও ৩৩ কেভি ভোল্টেজের উন্নয়ন করা। নিরবচ্ছিন্ন সরবরাহ দিতে হবে। এর আওতায় আজকে একটি প্রকল্প অনুমোদন করা হয়েছে।’

 

সম্পূর্ণ নতুন এ প্রকল্পে ফ্রান্সও বিনিয়োগ করছে বলে জানান মন্ত্রী। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘জীবন চলমান। নতুন নতুন বাড়িঘর হচ্ছে। অস্বীকার করার কোনো উপায় নেই, এর মধ্যেও কিছু লোক আছে বিদ্যুৎ নিতে পারে না। তাদের আর্থিক সঙ্গতি নেই। হিসাব করে তাদেরকেও বিদ্যুতের আওতায় নিয়ে আসা হবে। ইনক্লুসিভ পাওয়ার সাপ্লাই করা হবে। যে পারছে না তাকে সহায়তা করবো, অথবা তার সক্ষমতা বাড়তে থাকলে সে ব্যবহার করবে। আর সক্ষমতা বৃদ্ধি করবো। অনেকে লো-ভোল্টেজ পায়। আজকাল তো মাইক্রোওভেন অনেকেই চালায়। সেগুলো যেন তারা চালাতে পারে। এটা নিয়ে কাজ চলছে।’