Finance

Hilsa in market, price reducing

Hilsa in market, price reducing

Bangladesh Live News | @banglalivenews | 02 Nov 2019, 01:05 pm
ঢাকা, নভেম্বর ২ : মা-ইলিশ সংরক্ষণে ২২ দিন বন্ধ থাকার পর আবারও শুরু হয়েছে ইলিশ ধরা। জেলের জালে ভরপুর ধরা পড়ছে ছোট-বড় সব ধরনের ইলিশ। বাজারেও ইলিশের পর্যাপ্ত সরবরাহ রয়েছে। ফলে দামও তুলনামূলক কিছুটা কম। ইলিশ ধরায় নিষেধাজ্ঞা আরোপের আগে যে ইলিশ ১৫০০-১৬০০ টাকা পিস বিক্রি হয়েছে, তা এখন ১০০০-১১০০ টাকার মধ্যে পাওয়া যাচ্ছে।

বড় ইলিশের পাশাপাশি দম কমেছে ছোট ইলিশেরও। দাম কমে যাওয়ায় মাছ বাজারে প্রিয় মাছ ইলিশ কিনতে ভিড় করছেন বেশিরভাগ ক্রেতা। যার ফলে অন্য মাছের চাহিদা কিছুটা হলেও কমেছে। এ কারণেই রুই, পাবদা, তেলাপিয়া, পাঙাশের দাম সপ্তাহের ব্যবধানে কিছুটা কমেছে।


শুক্রবার (১ নভেম্বর) রাজধানীর কারওয়ান বাজার, রামপুরা, মালিবাগ হাজীপাড়া ও খিলগাঁও অঞ্চলের বিভিন্ন বাজার ঘুরে এমন তথ্য পাওয়া গেছে।


ব্যবসায়ীরা বলছেন, মা-ইলিশ সংরক্ষণের অংশ হিসেবে ৯ থেকে ৩০ অক্টোবর পর্যন্ত ইলিশ আহরণ, পরিবহন, বাজারজাতকরণ, কেনাবেচা, মজুদ ও বিনিময় সম্পূর্ণ বন্ধ রাখে সরকার। ২২ দিনের সেই নিষেধাজ্ঞা উঠে যাওয়ার পর বৃহস্পতিবার থেকেই রাজধানীর বাজারে ইলিশ কেনাবেচা শুরু হয়।


ব্যবসায়ীদের দাবি, ইলিশ মাছ বাজারে আসার পর থেকেই বাজারে অন্য মাছের চাহিদা কিছুটা কমেছে। পর্যাপ্ত পরিমাণে ইলিশ ধরা পড়ার কারণে দাম তুলনামূলক কম। এক সপ্তাহ পর্যন্ত ইলিশের দাম এমন থাকতে পারে। তারপর আবার ইলিশের দাম বেড়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে।


বিভিন্ন বাজার ঘুরে দেখা গেছে, বাজারভেদে ১ কেজি থেকে ১ কেজি ২০০ গ্রাম ওজনের ইলিশ বিক্রি হচ্ছে ১০০০-১১০০ টাকা পিস, যা ইলিশ ধরা বন্ধ হওয়ার আগে ছিল ১৪০০-১৬০০ টাকা পিস। ৭০০-৮০০ গ্রাম ওজনের ইলিশ বিক্র হচ্ছে ৬০০-৭০০ টাকা কেজি, যা আগে ছিল ৮০০-১০০০ টাকা কেজি। বড় ইলিশের পাশাপাশি দাম কমেছে ছোট ও মাঝারি ইলিশের। ৪০০-৫০০ গ্রাম ওজনের ইলিশের কেজি বিক্রি হচ্ছে ৩৫০-৪৫০ টাকার মধ্যে, যা আগে ছিল ৫০০ টাকার ওপরে।


এদিকে বাজারে ইলিশের সরবরাহ ও চাহিদা বাড়ায় অন্য মাছের দাম কিছুটা কমেছে। গত সপ্তাহে ১৫০-১৮০ টাকা কেজি বিক্রি হওয়া তেলাপিয়া মাছের দাম কমে ১২০-১৪০ টাকা কেজি বিক্রি হচ্ছে। একই দামে বিক্রি হচ্ছে পাঙাশ। রুই মাছ বিক্রি হচ্ছে ২১০-৩৫০ টাকা কেজি, যা গত সপ্তাহে ছিল ২৮০-৪০০ টাকা কেজি। পাবদা বিক্রি হচ্ছে ৩৫০-৪০০ টাকা কেজি, যা গত সপ্তাহে ছিল ৫০০-৬০০ টাকা। তবে আগের মতোই ট্যাংরা ৬০০ থেকে ৭০০ টাকা, শিং ৪৫০ থেকে ৫৫০ টাকা কেজি বিক্রি হচ্ছে।