Finance

যৌথ চলচ্চিত্র প্রযোজনার কথা বললেন বাংলাদেশ মন্ত্রী

যৌথ চলচ্চিত্র প্রযোজনার কথা বললেন বাংলাদেশ মন্ত্রী

| | 28 May 2013, 04:57 am
কলকাতা, ডিসেম্বর ২৫ ঃ যৌথ চলচ্চিত্র প্রযোজনার মাধ্যমে ভারত ও বাংলাদেশের দ্বিপাক্ষিক সম্পর্ক আরো দৃঢ় করা যেতে পারে বলে জানিয়েছেন বাংলাদেশের তথ্য মন্ত্রী হাসানুল হক ইনু।

 "আমরা ইতিহাস তৈরি করতে পারি। চলচ্চিত্র পারে ভারত-বাংলাদেশের ভৌগোলিক ব্যবধান ঘুচিয়ে দিতে," ভারতের শিল্প সংগঠন ফিকির একটি অনুষ্ঠানে সম্প্রতি তিনি বলেন। 
ইনু অভিমত প্রকাশ করেন, দু\'দেশের ভাষা, সংস্কৃতি, ইতিহাস এক এবং বিদেশে বাংলা ছবির বিরাট বাজার আছে।সুতরাং, এই ধরনের যৌথ প্রযোজনা খুবই দরকার। 
তিনি আরো বলেন, বাংলাদেশের ছবি পশ্চিম বঙ্গে এবং পশ্চিম বঙ্গের ছবি বাংলাদেশে দেখানো উচিৎ ।
"দুই দেশের মধ্যে যাতে বাধাহীন সাংস্কৃতিক আদান-প্রদান চলতে পারে, তার জন্য আমাদের সরকার সব রকম বাধা দূর করবে," ইনু জানিয়েছেন। তিনি বলেন, হিংস্র উগ্রবাদ দক্ষিন এশিয়ায় থাবা বসিয়েছে। কিন্তু চলচ্চিত্র আঞ্চলিক সহযোগিতা এবং সামাজিক সম্প্রীতির বড় সহায়ক হতে পারে। 
দুই প্রতিবেশী দেশের যৌথ চলচ্চিত্র প্রযোজনার ব্যাপারে ইনুর আশ্বাস যে, বাংলা ছবির বিশাল বাজার থাকার ফলে এই ধরনের উদ্যোগ গুলি বাণিজ্যিক ভাবে সফল হবে। 
যশস্বী চিত্র পরিচালক গৌতম ঘোষ, ্যাঁর \'মনের মানুষ\' ছবিটি বাংলাদেশের সাথে যৌথ প্রজোযনায় বানানো, বলেন, অবিভক্ত বাংলা ভাগের পর বাংলা ছবির বাজারও কলকাতা ও ঢাকার মধ্যে ভাগ হয়ে গেছে। "রাজনৈতিক সীমানা সত্ত্বেও চলচ্চিত্রের জন্য বাজার একটাই হওয়া দরকার," তিনি বলেন। 
পশ্চিম বঙ্গের শিল্প ও বাণিজ্য মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় জানান, বিনোদন শিল্পের ক্ষেত্রে তাঁদের সরকার সীমান্তের বাইরে গিয়ে সম্ভাবনার খোঁজ করতে চান। তিনি বলেন, মুখ্য মন্ত্রী মমতা বন্দোপাধ্যায় বাংলাদেশের সঙ্গে সাংস্কৃতিক আদান প্রদানের ব্যাপারটি বিবেচনা করতে রাজী ।