Finance

তৈরি পোষাকের চাহিদা রফতানি বাড়াল ১৮।৮ শতাংশ

তৈরি পোষাকের চাহিদা রফতানি বাড়াল ১৮।৮ শতাংশ

| | 28 May 2013, 05:14 am
ঢাকা, ফেব্রুয়ারি ১২ ঃ তৈরি পোষাকের তেজী বাজারের উপর ভর করে টানা সাত মাস ধরে ঊর্দ্ধগামী থাকা বাংলাদেশের রফতানি জানুয়ারি মাসে ১৮।৮ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

 বিশ্বব্যাপী মন্দার প্রভাবে গত বছরের মার্চ থেকে জুন মাস পর্যন্ত বাংলাদেশের রফতানি ছিল পড়তির দিকে। কিন্তু তারপর ২০১২-র জুলাই থেকে এই বছরের জানুয়ারি পর্যন্ত তা ৮।৮৩ শতাংশ বৃদ্ধি পায়। 

 
চলতি বছরের জানুয়ারি মাসে বাংলাদেশে থেকে ২।০৯ বিলিয়ন ডলার মূল্যের তৈরি পোষাক রফতানি হয়েছে, ২০১২ সালের জানুয়ারি মাসের ১।৭০ বিলিয়ন ডলার মূল্যের রফতানি থেকে যা ২৩ শতাংশ বেশী। জানুয়ারি পর্যন্ত সাত মাসের হিসেব ধরলে ওই সময়ের মধ্যে রফতানিকৃত তৈরি পোষাকের মোট মূল্য ১২।০৪ বিলিয়ন ডলার, গত আর্থিক বর্ষে একই সময়ের মধ্যে করা রফতানি মূল্যের থেকে ৯।৯ শতাংশ বেশী। 
 
সাম্প্রতিক কালে চীন থেকে হঠাত করে তৈরি পোষাকে আমদানির চাহিদা বেড়ে যাওয়াতে বাংলাদেশের অর্থনীতি এবং রফতানিতে তেজী ভাব এসেছ। চলতি অর্থ বর্ষে সরকারে লক্ষ্য ২৮ বিলিয়ন ডলার মূল্যের রফতানি করা। 
 
জাপান, রাশিয়া এবং দক্ষিন আফ্রিকার মত নতুন বাজার থেকেও তৈরি পোষাকের বরাত বাড়ছে বলে এক্সপোর্ট ব্যুরোর প্রধান সুভাশিষ বসু জানিয়েছেন। 
 
বাংলাদেশ থেকে রফতানি হওয়া জিনিষের ৮০ ভাগই তৈরি পোষাক। এই শিল্পে কাজ করেন ৩৬ লক্ষ মানুষ, এবং আরও চার গুন মানুষের জীবিকা জড়িত এই ক্ষেত্রকে ঘিরে।