Finance

অনাবাসীদের পাঠান অর্থঃ বিপুল পতন এগার মাসে

অনাবাসীদের পাঠান অর্থঃ বিপুল পতন এগার মাসে

| | 04 Sep 2013, 12:41 pm
ঢাকা, সেপ্টেম্বর ৪ ঃ ডলারের তুলনায় টাকার অবমূলয়্যানের ফলে অনাবাসী বাংলাদেশীদের পাঠান অর্থের পরিমাণ গত অগাস্টে এগারো মাসের মধ্যে সবথেকে কমে দাঁড়িয়েছে ১।০১ বিলিয়ন ডলারে।

 বাংলাদেশ ব্যাংক সূত্রে জানা গেছে, দেশের বর্তমান অস্থির রাজনৈতিক পরিস্থিতিও এর একটি বড় কারন। রাজনৈতিক স্থিতিশীলতার অভাবে দেশে পুঁজি লগ্নিতে মন্দা চলছে, কারণ কোনও লগ্নিকারীই ঝুঁকি নিতে চাইছেননা। আর অনাবাসী বাংলাদেশীরাও তার ব্যতিক্রম নন।

 
বাংলাদেশ ব্যাংক থেকে পাওয়া তথ্য অনুযায়ী,এই বছরের অগাস্ট মাশে বিদেশ থেকে পাঠান অর্থের পরিমাণ ২০১২ সালের ওই একই সময়ে পাঠান অর্থ--১।১৭ বিলিয়ন ডলার-য়ের তুলনায় ১৪।৪৬ শতাংশ কমে গেছে।দেখা গেছে চলতি বছরের অগাস্টে বিদেশ থেকে আসা অর্থের পরিমাণ ঠিক তার আগের মাস, অর্থাৎ জুলাই, যে সময় ঈদ পালিত হয়, সেই সময়ের থেকে ১৮।৬২ শতাংশ কম।
 
বাংলাদেশ ব্যাংকের এক আধিকারিক জানিয়েছেন, অনাবাসীদের পাঠান অর্থের পরিমাণ ২০১২ সালের ১২।৮৪ বিলিয়ন ডলারের থেকে ১২।৫৯ শতাংশ বেড়ে ২০১৩ সালে ১৪।৪৬ বিলিয়ন ডলারে দাঁড়িয়েছিল।"কিন্তু গত কয়েকমাস ধরে বেশি আমদানি এবং কম রপ্তানি আয়ের ফলে ডলারের তুলনায় টাকার মূল্য কমে যাওয়ায় সম্প্রতি এই পরিস্থিতি পাল্টাতে শুরু করেছে," তিনি বলেন।
 
অনাবাসীদের দেশে টাকা পাঠাতে উৎসাহিত করতে বাংলাদেশ ব্যাংক গত আর্থিক বছর থেকেই ঘন ঘন ডলার কিনে \'গ্রীনব্যাক\'-য়ের অবমূল্যায়ন ঠেকানর চেষ্টা করে যাচ্ছে। 
 
কিন্তু তা সত্ত্বেও গত এক বছরে গ্রীন ব্যাকের মূল্য ৪।৯৫ শতাংশ কমে গেছে এবং এক ডলারের তুলনায় টাকার সর্বশেষ বিনিময়মূল্য দাঁড়িয়েছে ৭৭।৭৮ টাকা।