Finance

রেল যোগাযোগ বৃদ্ধির বিশাল পরিকল্পনা নিল সরকার

রেল যোগাযোগ বৃদ্ধির বিশাল পরিকল্পনা নিল সরকার

| | 09 Jun 2013, 03:00 am
বাংলাদেশ রেল যোগাযোগ বাড়াতে আগামী ১৭ বছরে এক লক্ষ কুড়ি হাজার কোটি টাকা ব্যয়ে এক বিশাল উন্নয়ন পরিকল্পনা নিয়েছে সরকার।

 বাজেট প্রস্তাব পেশ করার সময় এই ঘোষনা করা হলেও অবশ্য পরিষ্কার ভাবে জানাননি কোথা থেকে এই বিপুল পরিমান অর্থ আসবে। 

 
রেলের আধিকারিকরা এবং অর্থনীতির বিশ্লেষকরা বলেছেন পরিকল্পনা বাস্তবায়িত করার জন্য সরকারকে বিদেশী দানের উপর নির্ভর করতে হবে। 
 
বর্তমানে ভারত, জে আই সি এ এবং এশিয়ান ডেভলপমেন্ট ব্যাংকের অর্থানুকুল্যে বাংলাদেশে মোট ৪৪ টি রেল প্রকল্প রূপায়িত হচ্ছে। 
 
স্বাধীনতার সময় থেকেই রেল পরিষেবার ক্ষেত্রে প্রায় কোনও রকম লগ্নী আসেনি এবং তার ফলে গণ পরিবহনের অবস্থার হাল খারাপ থেকে আরও খারাপ হয়েছে। 
 
রেল যোগাযোগ বৃদ্ধি করতে যে \'মাস্টার প্ল্যান\'টি করা হয়েছে, তিনটি পর্যায়ে সেটির রূপায়ন হবে বলে বলা হচ্ছে। 
স্বল্প মেয়াদী পরিকল্পনায় ২০১৫ সালের মধ্যে ৪৪ টি প্রকল্প রূপায়িত হবে, যার মধ্যে থাকবে নতুন লাইন বসানর কাজ, সিগনালিং পদ্ধতির উন্নতি এবং নতুন ইঞ্জিন ও কোচ কেনা। 
 
এ\'ছাড়াও দু\'বছর সময়ের মধ্যে ট্রান্স এশিয়ান হাইওয়ে সহ ৫০ টি নতুন প্রকল্পে হাত দেওয়ার পরিকল্পনা আছে সরকারের।
 
দু\'হাজার পনের থেকে একুশ পর্যন্ত মধ্যমেয়াদী     পরিকল্পনায় দেশের ভিতরে এবং বাইরে রেল যোগাযোগ বিস্তারের জন্য ৪৯ টি প্রকল্প রূপায়িত হওয়ার কথা এই মাস্টার প্ল্যান অনুযায়ী। 
 
ঢাকাকে ঘিরে এলিভেটেড সারকুলার রেলের জন্য লাইন পাতা, টুংগিপাড়া থেকে ফকিরহাট পর্যন্ত লাইন বসানো এবং অন্য কিছু প্রকল্পের জন্য \'ফিজিবিলিটি স্টাডি\'র কাজ দীর্ঘমেয়াদী পরিকল্পনার অন্তর্ভুক্ত করা হয়েছে। 
 
দু\'হাজার একুশ থেকে তিরিশ সালের মধ্যে দীর্ঘমেয়াদী পরিকল্পনায় আরও ৫৭টি প্রকল্প রূপায়ন করার কথা বলা হয়েছে, যার মধ্যে আছে রেলকে আধুনিক পরিষেবা দিতে পারার মত একটি সংস্থা হিসেবে গড়ে তোলা এবং দেশের সমস্ত অঞ্চলকে রেল যোগাযোগের আওতায় আনার কাজ সম্পূর্ন করে সীমান্তের বাইরে তার বিস্তৃতি ঘটান।
 
রেল যোগাযোগ বিস্তৃতির পরিকল্পনার মধ্যে আছে খুলনা থেকে বরিশাল, বরিশাল থেকে কুয়াকাটা এবং নবারন-সাতক্ষিরার মধ্যে লাইন বসিয়ে চট্টগ্রামের সঙ্গে খাগড়াছাড়ি এবং বান্দরবনের যোগাযোগ ঘটান। কক্সবাজারের সঙ্গে সোনাদিয়ার প্রস্তাবিত সমুদ্র বন্দরের রেল যোগাযোগ ঘটানরও প্রস্তাব আছে এই মাস্টার প্ল্যানে।