Finance

বাংলাদেশের বিনিয়োগ-বান্ধব ছবি দেখালেন হাসিনা

বাংলাদেশের বিনিয়োগ-বান্ধব ছবি দেখালেন হাসিনা

| | 28 May 2014, 12:55 pm
টোকিও, মে ২৮- বাংলাদেশের মজবুত বৃহৎ অর্থনীতি ব্যবস্থা, উদার লগ্নি নীতি এবং শিল্প বান্ধব পরিবেশকে তুলে ধরে জাপানি ব্যবসায়ীদের এ দেশে পুঁজি বিনিয়োগে আহ্বান জানালেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

 তাঁর জাপান সফর চলাকালীন ২৭শে মে জাপান-বাংলাদেশ কমিটি ফর কমার্শিয়াল অ্যান্ড ইকনমিক কোঅপারেশন আয়োজিত একটি বাণিজ্য সেমিনারে মূল ভাষণ দেওয়ার সময় এই আহ্বান জানান তিনি। 

 
"প্রধানমন্ত্রী শিনজো আবের সঙ্গে বৈঠকের সময় আমরা দু দেশের মধ্যে সার্বিক অর্থনৈতিক সহযোগিতার ব্যাপারে একটি চুক্তি করার কথা আলোচনা করেছি। এই ধরণের সার্বিক অর্থনৈতিক সহযোগিতায় বেসরকারি ক্ষেত্রের অত্যন্ত গুরুত্বপূর্ন ভূমিকা থাকবে," হাসিনা বলেন। 
 
প্রধানমন্ত্রী বলেছেন সম্প্রতি বিশ্বজুড়ে অর্থনৈতিক মন্দা চলা সত্ত্বেও বাংলাদেশ তার  অর্থনৈতিক বৃদ্ধি অব্যহত রাখতে পেরেছে এবং তৈরি পোষাক রপ্তানি ক্ষেত্রে পৃথিবীর দ্বিতীয় বৃহত্তম দেশ হিসেবে উঠে এসেছে, যা সে দেশের আর্থিক শক্তিকেই চিহ্নিত করে। 
 
হাসিনা মনে করিয়ে দিয়েছেন যে, জাপান এক্সটারনাল ট্রেড অর্গানাইজেশন থেকে এশিয়ায় জাপানিদের ব্যবসা করার ক্ষেত্রে বাংলাদেশকে দ্বিতীয় শ্রেষ্ঠ লাভজনক গন্তব্য হিসেবে চিহ্নিত করা হয়েছে এবং তাদের করা সমীক্ষায় ৮৭ শতাংশ উত্তরদাতাই বাংলাদেশে পুঁজি বিনিয়োগে উৎসাহ দেখিয়েছেন।
 
এ ছাড়া প্রতিবেশী দেশগুলির সঙ্গে বিভিন্ন ভাবে যোগাযোগ স্থাপনের যে কাজ চলছে তা সম্পূর্ন হলে বাংলাদেশ যে তার অবস্থানের দিক দিয়ে দক্ষিন এবং দক্ষিন-পূর্ব এশিয়ার মধ্যে একটি আদর্শ আঞ্চলিক ব্যবসা-বাণিজ্য কেন্দ্র হয়ে উঠবে, সে কথাও  বলেন বাংলাদেশ প্রধানমন্ত্রী।
 
"১৬ কোটি মানুষের স্থানীয় বাজার, আর ক্রমাগত বেড়ে চলা ক্রয় ক্ষমতা থাকা   কাছাকাছির দেশগুলির মোট ৩০০ কোটি মানুষকে নিয়ে বাংলাদেশ একটি আঞ্চলিক কেন্দ্র হিসেবে গড়ে উঠতে বাধ্য," তিনি বলেন।
 
বাংলাদেশের শিল্পোদ্যোগী, শিল্প পরিচালক এবং দক্ষ শ্রমিকরা বিদেশি পুঁজি বিনিয়োগের পক্ষে বাড়তি আকর্ষণ বলে হাসিনা মন্তব্য করেন।
 
দক্ষিন এশিয়ার  মধ্যে পুঁজি বিনিয়োগের ক্ষেত্রে  বাংলাদেশেই সব থেকে বেশি সুযোগ-সুবিধা রয়েছে বলে হাসিনা জানিয়েছেন, একশো শতাংশ বিদেশি লগ্নি মঞ্জুর করা, জাতীয়করণের বিরুদ্ধে আইনি সুরক্ষার ব্যবস্থা করা এবং পাঁচ থেকে সাত বছরের জন্য কর্পোরেট করে ছাড় দেওয়ার মত বহু ব্যপারে সদর্থক পদক্ষেপ নিয়েছে তাঁর সরকার।