Finance

শিল্পে বিনিয়োগের লক্ষ্যে ভারতে বাংলাদেশের 'রোড শো'

শিল্পে বিনিয়োগের লক্ষ্যে ভারতে বাংলাদেশের 'রোড শো'

| | 15 Jun 2013, 01:51 pm
ঢাকাঃ বাংলাদেশে যৌথ উদ্যোগে বিনিয়োগের জন্য প্রতিবেশী ভারতের ব্যবসায়ী এবং শিল্পমহলকে উৎসাহিত করে দু'দেশের মধ্যে বাণিজ্যিক সম্পর্কে আরও দৃঢ় করার উদ্দেশ্য ২৭ শে জুনে থেকে 'ইনভেস্টমেন্ট অপরচুনিটিজ ইন বাংলাদেশ' এই নামে একটি 'রোড শো' শুরু হবে ভারতের বিভিন্ন শহরে।

 বাংলাদেশ-ইন্ডিয়া পার্টনারশিপ ইনিশিয়াটিভের কর্মসূচীর অন্তর্গত ভারতের মাটিতে বাংলাদেশের এই প্রথম রোড শো মুম্বই, চেন্নাই এবং কলকাতার মত শহরগুলিতে অনুষ্ঠিত হবে বলে জানা গিয়েছে। ইন্ডিয়া বাংলাদেশ চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (আই বি সি সি আই) এবং কনফেডারেশন অফ ইন্ডিয়ান ইন্ডাস্ট্রির(সি আই আই) সহযোগিতায় এই রোড শো\'র আয়োজক বোর্ড অফ ইনভেস্টমেন্ট বাংলাদেশ। 

" ব্যবসা ও শিল্পের ক্ষেত্রে বাংলাদেশ যে সব সুবিধা দিচ্ছে, তার সুযোগ নেওয়ার জন্য দীর্ঘকালীন যৌথ বিনিয়োগের ভারতীয় শিল্প মহলকে আমন্ত্রণ জানানোর এই ধরনের উদ্যোগ এর আগে নেওয়া হয়নি," আই বি সি সি আই-য়ের প্রেসিডেন্ট আবদুল মতলব আহমেদ বলেছেন।
 
তিনি বলেন ভারত ইতিমধ্যেই জানিয়ে দিয়েছে তারা বাংলাদেশের প্রধান কিছু দ্রব্য সামগ্রীকে বিনা শুল্কে এবং পরিমানের উপর কোনও বাধা নিষেধ ছাড়াই সে দেশে ঢুকতে দেবে বলে জানিয়েছে, যদিও বাংলাদেশ থেকে ভারতে রপ্তানি এখনও উল্লেখযোগ্যভাবে বাড়েনি। "তাই আমরা ভারতের শিল্প মহলকে বলেছি, আপনারা আপনাদের ব্র্যান্ড প্রোডাক্ট আমাদের দেশে তৈরি করুন, তারপরে সেই পণ্য ভারত এবং অন্যান্য জায়গায় রফতানি করুন। তাঁরা ্যদি যৌথ উদ্যোগে তাঁদের উৎপাদন  কেন্দ্রগুলি এইখানে তৈরি করেন, তবে দু\'দেশেরই লাভ," মতলব বলেছেন।
 
মার্চেন্ট ব্যাংক, ইনস্যুরেন্স কোম্পানি এবং উচ্চপদস্থ সরকারী কর্মচারীসহ একটি বড় ব্যবসায়িক প্রতিনিধিদল এই রোড শো-তে অংশ নেবেন।