Muktijudho

Future generation will acknowledge Bangabandhu as 'superman of eternal time', says Indian scholar
জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান (ফাইল ছবি)।

Future generation will acknowledge Bangabandhu as 'superman of eternal time', says Indian scholar

Bangladesh Live News | @banglalivenews | 10 Aug 2020, 08:36 am
নিজস্ব প্রতিনিধি, ঢাকা, ১০ আগস্ট ২০২০ : ভবিষ্যতে বাংলাদেশের স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে ‘মহাকালের মহামানব’ হিসেবে অভিহিত করা হবে। বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষে ভারতের কাশ্মীর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. শাহনওয়াজ মান্টু আরো বলেন, ভবিষ্যত তাঁকে ‘মহাকালের মহামানব’ হিসেবে ডাকবে এবং তিনি উজ্জ্বল তারকা হয়ে স্মরণীয় হয়ে থাকবেন।

রাজনৈতিক অধ্যয়নের তরুণ গবেষক অধ্যাপক শাহনওয়াজ বলেন, বাংলাদেশ একদিনে গড়ে ওঠেনি। বহু শতাব্দী ধরে এটি বাংলার বীরদের অপূর্ণ স্বপ্ন পূরণের একটি ধারণা এবং আদর্শ হিসাবে বিদ্যমান ছিল, যা তারা তাদের কবর পর্যন্ত বহন করেছেন।
তিনি বলেন, বঙ্গবন্ধু, যিনি এই উত্তরাধিকার সূত্রে পাওয়া এই স্বপ্নকে একটি শক্তিশালী ও চিরস্থায়ী আবেগে লালন-পালন করেছেন এবং এই আবেগকে একটি আকৃতি দিয়েছেন অর্থাৎ বাংলাদেশের মানচিত্র, যা, তার হৃদয়ে খোদাই করা ছিল।
একটি দীর্ঘ প্রবন্ধে শাহনাওয়াজ লিখেছেন, ‘তিনি বাঙালি জাতিকে পথ দেখিয়েছেন এবং তার স্বপ্ন একটি জাতির অস্তিত্বের ভিত্তি’। একই সঙ্গে তিনি উল্লেখ করেছেন, মানুষ মাত্রই ভ্রমপ্রবণ বা ভুল করতে পারে যা ‘শেখ মুজিবুর রহমানের প্রতি করা হয়েছে।’
বাংলাদেশ-ভারত সম্পর্ক নিয়ে পড়াশুনা করে কয়েকবছর আগে শাহনওয়াজ তার পিএইচডি ডিগ্রি অর্জন করেন। তিনি লিখেছেন, গায়ের রঙ একই হওয়া সত্ত্বেও শেখ মুজিবুর রহমান ছিলেন গড়পড়তা বাঙালির চেয়ে লম্বা এবং তার কন্ঠস্বর ছিল প্রাণবন্ত।
তিনি বলেন, বঙ্গবন্ধু বিদেশে পড়াশুনা করেননি কিংবা সোনার চামচ মুখে নিয়েও জন্মাননি। অথচ তিনি শিক্ষিত বাংলাদেশী থেকে শুরু করে অশিক্ষিত, আধা-শিক্ষিত সকলের কাছে ছিলেন সমান প্রিয়। তিনি বুদ্ধিজীবী মহল থেকে শ্রমজীবী সকলকে উজ্জীবিত করতে পেরেছিলেন।
এই বিশ্লেষক তার গবেষণা পত্রে বঙ্গবন্ধু বিষয়ে অত্যন্ত সম্মানিত রাষ্ট্রনায়ক, শিক্ষাবিদ ও সাংবাদিকসহ বিশিষ্ট বিদেশীদের এক ডজন বইপত্র ও রেফারেন্স তুলে ধরেন। বাংলাদেশের জাতির পিতা বঙ্গবন্ধুর বিষয়ে ব্যাপক পড়াশুনা করার কথা উল্লেখ করে তিনি বলেন, বঙ্গবন্ধুর চরিত্রটি ছিল কোমলে কঠোরে মেশানো, যার ছিল যাদুকরী আকর্ষণীয় ক্ষমতা।
তিনি উল্লেখ করেন, বঙ্গবন্ধু চরিত্রগতভাবে জাতীয়তাবাদী, আচরণগতভাবে গণতান্ত্রিক, বিশ্বাসে সমাজতান্ত্রিক এবং প্রত্যয়গতভাবে অসাম্প্রদায়িক ছিলেন। তিনি নিছকই একজন ব্যক্তি নন, মূলত তিনি একটি প্রতিষ্ঠান, একটি আন্দোলন, একটি বিপ্লব এবং একটি উত্থান।
শাহনওয়াজ বলেন, কিন্তু এক সন্ধিক্ষণে ১৯৭৫ সালের ১৫ আগস্ট স্বাধীনতা বিরোধী প্রতিক্রিয়াশীল বাহিনী বঙ্গবন্ধুর জীবন থামিয়ে দেয় এবং জাতির পিতাকে হত্যা করে বাংলাদেশের ইতিহাসের খুবই গৌরবোজ্জ্বল অধ্যায়ের অবসান ঘটায়।
তিনি উল্লেখ করেন, কিন্তু খুনিরা মহান নেতার চমৎকার উত্তরাধিকার-পুনরুজ্জীবিত বাঙালি জাতিকে শেষ করতে পারেনি। তিনি বাঙালি জাতিকে পথ দেখিয়েছেন আর তার স্বপ্নগুলো হয়ে উঠেছে একটি জাতির অস্তিত্বের ভিত্তি।