Muktijudho

মুক্তিযুদ্ধের সময় প্রবাসে বিশ্বজনমত গঠনকারী সংগঠকদের তালিকা হচ্ছে মুক্তিযুদ্ধ
Collected

মুক্তিযুদ্ধের সময় প্রবাসে বিশ্বজনমত গঠনকারী সংগঠকদের তালিকা হচ্ছে

Bangladesh Live News | @banglalivenews | 10 Feb 2021, 12:38 am

নিজস্ব প্রতিনিধি, ঢাকা, ৯ ফেব্রুয়ারি ২০২১: ১৯৭১ সালে বাংলাদেশের মহান স্বাধীনতা সংগ্রামে প্রবাসে বিশ্বজনমত গঠনে সক্রিয় সংগঠক ও ব্যক্তিদের তালিকা করবে সরকার। এজন্য তাদের জীবন বৃত্তান্ত সংগ্রহ করতে একটি ফরম প্রকাশ করেছে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়। ফরমটি মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে।

ফরমে স্বাধীনতা সংগ্রামে প্রবাসে বিশ্ব জনমত গঠনে সক্রিয় সংগঠকের নাম, পিতা/স্বামীর নাম, মাতার নাম, বর্তমান ঠিকানা, স্থায়ী ঠিকানা, জন্ম তারিখ, জাতীয় পরিচয়পত্র ও পাসপোর্ট নম্বর, পেশা, ১৯৭১ সালে বহির্বিশ্বে অবস্থানকালীন ঠিকানা, স্বাধীনতার পক্ষে ভূমিকা ও প্রমাণের তথ্য দিতে হবে।

এসব তথ্যের সঙ্গে তিনজন সংগঠক বা সাক্ষীর নাম, ফোন ও ই-মেইল আইডিও আবেদনের সঙ্গে সংযুক্ত করতে হবে।

এ বিষয়ে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা জাগো নিউজকে জানান, বাংলাদেশ সুপ্রিম কোর্টের অবসরপ্রাপ্ত বিচারপতি শামসুদ্দিন চৌধুরী মানিক মুক্তিযুদ্ধের সময় প্রবাসে বিশ্বজনমত গঠনে সক্রিয় ব্যক্তিদের তালিকা করার জন্য একটি প্রস্তাব মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রীর কাছে দিয়েছেন। সেই প্রেক্ষাপটে একটি তালিকা করতে তাকেই দায়িত্ব দেয়া হয়েছে।

তিনি আরও বলেন, ‘তারা একটি তালিকাও দিয়েছেন। সেখানে জীবিত ৩১ জন ও মারা গেছেন এমন ২৬ জনের নাম রয়েছে। এখন তারা একটি তালিকা করে আমাদের দেবেন। এরপর সরকার সেটা যাচাই করবে।’

তালিকা করার পর তাদের কোন কোন ধরনের মর্যাদা দেয়া হবে সে বিষয়ে সরকার পরবর্তীতে সিদ্ধান্ত নেবে বলেও জানান ওই কর্মকর্তা।