Sports

বাংলাদেশকে ৭৩ রানে হারাল ওয়েস্ট ইন্ডিজ

বাংলাদেশকে ৭৩ রানে হারাল ওয়েস্ট ইন্ডিজ

| | 26 Mar 2014, 12:08 pm
ঢাকা, মার্চ ২৬- খারাপ খেলতে থাকা বাংলাদেশ ক্রিকেট দলের উপর আরও দুঃখের বোঝা চাপিয়ে মিরপুরে আই সি সি ওয়ার্ল্ড টোয়েন্টি টোয়েন্টি টুর্নামেন্টে ম্যাচে তাদের ৭৩ রানে হারাল ওয়েস্ট ইন্ডিজ।

 ক্রিকেট দুনিয়ায় শিশু হংকং-য়ের হাতে আগের ম্যাচেই দু উইকেটে হারের দুঃস্বপ্ন কাটিয়ে উঠতে না উঠতেই ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ১৯.১ ওভারে মাত্র ৯৮ রানেই বাংলাদেশের ক্রিকেটাররা সকলে আউট হয়ে যান।

 
 এক ওভারে তিন উইকেট সহ  মাত্র ১৫ রানের বিনিয়ময়ে মোট চারটি উকেট তুলে নিয়ে বাংলাদেশের ব্যাটিং লাইন আপের মাজা ভেঙ্গে দেন ক্যারিবিয়ান লেগ স্পিনার স্যামুয়েল বদ্রী। এর আগে মিরপুরের মন্থর পিচে সাত উইকেট হারিয়ে ১৭১ রান তুলেছিল ওয়েস্ট ইন্ডিজ।
 
২০০৭ সালের টি টোয়েন্টি বিশ্ব চ্যাম্পিয়নশিপের প্রথম ম্যাচে এই একই প্রতিপক্ষের বিরুদ্ধে চার উইকেট হারিয়ে ১৬৫ রান তাড়া করার ইতিহাস গড়লেও এই ম্যাচে বদ্রীর দ্বিতীয় ওভারে ওপেনার তামিম ইকবাল পাঁচ রানে ফেরত যাওয়ার পর থেকেই বাংলাদেশকে কোনওভাবেই তাদের লক্ষ্যের পিছনে ছুটতে দেখা যায়নি। 
 
এর পরের ওভারেই জোড়া আঘাত হানেন লেগ স্পিনার ক্রিশমার সান্তোকি। এবার আউট আনামুল হক (১০) এবং কোনও রান না করা সাকিব আল হাসান। মাত্র ১৬ রানের মধ্যেই তিনটি উইকেট পড়ে যাওয়ার পর যে চাপ এসে পড়ে মুশফিকুর রহিম (২২) এবং মমিনুল হকের (১৬) উপর, তা আর কাটিয়ে ওঠা সম্ভব হয়নি তাঁদের পক্ষে। 
 
এর আগে তাঁর শেষ ওভারে তিনটি উইকেট নিয়ে ওয়েস্ট ইন্ডিজ ব্যাটসম্যানদের রান সংখ্যা আটকে রাখেন আল-আমিন হোসেন। প্রথমে ফেরত যান মার্লন স্যামুয়েলস সোহাগ গাজির হাতে ক্যাচ দিয়ে। তার পরের বলেই আন্দ্রে রাসেলের ক্যাচ তালুবন্দী করেন সাকিব। আল-আমিন হোসেনের হ্যাট্রিকের সুযোগ হাতছাড়া হয় ডারেন স্যামি একটি রান নেওয়ায় এবং স্ট্রাইকে আসেন ডোয়েন ব্রাভো। আল-আমিনের একই ওভারের তৃতীয় উইকেটটি আসে তাঁর চতুর্থ বলে  ব্রাভোর নেওয়া গোলার মত শট শর্ট থার্ডম্যানে তামিম শুণ্যে লাফিয়ে এক হাতে ধরে ফেলায়। পঞ্চম বলে দানেশ রামাদিন ঠকে গেলেও লেগ বাই নিয়ে নেন। এর পর ষষ্ঠ বলে পয়েন্টে তোলা  স্যামির উঁচু ক্যাচ ধরতে ব্যর্থ হলেও জিয়াউর রহমান সঙ্গে সঙ্গে ভুল সংশোধন করে নেন তৃতীয় রান করতে যাওয়া ব্যাটসম্যানকে রান আউট করে। 
 
বাংলাদেশের ভাগ্য এ দিক দিয়ে ভাল যে, ক্রিশ গেইল এ দিন একেবারেই নিষ্প্রভ ছিলেন। প্রথম ১৫ বলে মাত্র ৫ রান পাওয়া গেইল এ দিন ১৫ ওভারে মাত্র একটিই ছক্কা হাঁকান এবং তাঁর প্রথম বাউন্ডারি আসে ১৫.৫ ওভারে। শেষ পর্যন্ত ১৯ ওভারে ৪৮ রান করে আউট হয়ে যান গেইল, যে রান রেট তাঁর মত ব্যাটসম্যানের পক্ষে বড়ই বেমানান।