Sports

ইংল্যান্ড ১৫ রানে হারিয়ে কোয়ার্টার-ফাইনালে বাংলাদেশ

ইংল্যান্ড ১৫ রানে হারিয়ে কোয়ার্টার-ফাইনালে বাংলাদেশ

| | 09 Mar 2015, 08:02 am
অ্যাডিলেড, মার্চ ৯- অ্যাডিলেডের মাঠে ইতিহাস সৃষ্টি করে সোমবার বাংলাদেশ ১৫ রানে ইংল্যান্ডেকে হারিয়ে বিশ্বকাপের শেষ আটে পৌঁছেছে।

মাহমুদুল্লাহর শতক ও রুবেল হোসেনের দুর্দান্ত বোলিংয়ের সামনে মুখ থুবড়ে পরে ইংল্যান্ড।

 

প্রথমে ব্যাট করে ৭ উইকেটে ২৭৫ রান তোলার পরে বাংলাদেশের বোলারেরা ২৬০ রানে অলআউট করে তিনবার বিশ্বকাপ ফাইনাল খেলা দলকে।

 

শুরুটা খুব খারাপ না করলেও এক সময় ৫ উইকেটে ১৩২ পৌঁছায় ইংল্যান্ড।

 

ইয়ান বেল (৬৩) ও জস বাটলার (৬৫) ব্যাটে রান পেলেও লক্ষ্যে পৌঁছাতে পারেনি তাদের দলকে। শেষে ক্রিস ওকস (৪২) চেষ্টা করলেও আর কাউকে না পেয়ে ২৭৬ রানে পৌঁছাতে পারলো না ইংল্যান্ডে।

 

রুবেল হোসেনে একা চার উইকেট তুলে শেষ করে দেয় ইংল্যান্ডকে।

 

এই ম্যাচেই, প্রথম বাংলাদেশি ব্যাটসম্যান হিসেবে বিশ্বকাপে শতরান করেছেন মাহমুদুল্লাহ। ১৩৮ বলের ইনিংসে মেরেছেন ৭টি চার ও ২টি ছক্কা।

 

ইনিংসের প্রথম দিকে জেমস অ্যান্ডারসনের জোড়া ধাক্কায় ইমরুল কায়েস (২) ও তামিম ইকবালকে (২) হারিয়ে সমস্যায় পরলেও পরে মাহমুদুল্লাহ, সৌম্য সরকার (৪০) ও মুশফিকুর রহিম (৮৯) মিলে ২৭৫ রান তোলেন স্কোরবোর্ডে।

 

এই হারের ফলে বিশ্বকাপের আসর থেকে ছিটকে বেরিয়ে গেল ইংল্যান্ড। পাঁচ ম্যাচ খেলে মাত্র একটি জেতায় ওয়েন মর্গ্যানের দল খুব একটা হাসি মুখে ফিরতে পারবে না দেশে।

 

কোয়ার্টার ফাইনালে বাংলাদেশের সাথে দেখা হতে পারে ভারতের সাথে। ২০০৭ সালে এই বিশ্বকাপের মঞ্চেই ভারতকে হারিয়েছিল বাংলাদেশ। তবে ২০১১ সালে এম এস ধোনীর দলের কাছে হারতে হয়েছিল বাংলার বাঘদের।

 

হারের পরে ইংল্যান্ডের প্রাক্তণ অধিনায়ক মাইকেল ভন টুইটারে লেখেনঃ "ভাবিনি ইংল্যান্ড বিশ্বকাপ জিতবে। তবে তারা কোয়ার্টার ফাইনালে পৌঁছাবে ভেবেছিলাম।"