Sports

Mashrafe's captaincy comes to an end

Mashrafe's captaincy comes to an end

Bangladesh Live News | @banglalivenews | 06 Mar 2020, 07:05 am
নিজস্ব প্রতিনিধি, ঢাকা, মার্চ ৬ : অবশেষে ঘোষণাটা দিয়েই ফেললেন মাশরাফি বিন মর্তুজা। জানিয়ে দিলেন আর অধিনায়ক থাকছেন না। সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে আজ (শুক্রবার) জিম্বাবুয়ের বিপক্ষে তৃতীয় ওয়ানডেটিই হবে অধিনায়ক হিসেবে তার শেষ ম্যাচ। গুঞ্জন ছিল আগেই। তবে কোনো কিছুই পরিষ্কার ছিল না। কেননা মাশরাফি নিজে বলেননি, বোর্ডের পক্ষ থেকেও নিশ্চিত করে বলা হয়নি এ সিরিজই হবে অধিনায়ক মাশরাফির শেষ।

এবার মাশরাফির মুখ থেকেই এলো ঘোষণাটা। সংবাদ সম্মেলনে জানিয়ে দিলেন, ‘জিম্বাবুয়ের বিপক্ষে তৃতীয় ওয়ানডেটিই হবে আমার অধিনায়ক হিসেবে শেষ ম্যাচ।’ তবে নেতৃত্ব ছাড়লেও সুযোগ পেলে জাতীয় দলে খেলাটা চালিয়ে যেতে চান মাশরাফি। জিম্বাবুয়ের বিপক্ষে এ সিরিজ শুরুর আগেই অনিশ্চয়তার দোলাচলে দুলতে শুরু করে মাশরাফির ভবিষ্যৎ। তবে সিরিজের জন্য দল ঘোষণার আগে হঠাৎ করেই বিসিবিতে উপস্থিত হয়ে সভাপতি নাজমুল হাসান পাপন তখন জানিয়ে দিয়েছিলেন, অধিনায়ক হিসেবে জিম্বাবুয়ে সিরিজই হচ্ছে মাশরাফির শেষ।


কিন্তু বিসিবি সভাপতির এ ঘোষণার পরও চলতে থাকে নানা গুঞ্জন। মাশরাফির কি সত্যিই অধিনায়ক হিসেবে এই সিরিজই শেষ? নাকি আরও কিছুদিন অধিনায়কত্ব করবেন তিনি। কিছু কিছু কারণে বোঝা যাচ্ছিল, মাশরাফিকে হয়তো আরও কিছুদিন অধিনায়ক হিসেবে রেখে দিতে পারে বিসিবি। এছাড়া সিলেটে জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডে সিরিজ শুরুর আগে এ বিষয়ে মাশরাফিকে জিজ্ঞাসা করা হলে তিনি নির্দিষ্ট করে কিছু বলেননি। মাশরাফি তখন জানিয়েছিলেন, অধিনায়কত্ব বোর্ডের সিদ্ধান্ত। আমার ভাবনার বিষয় নয়।


তবুও সবাই উন্মুখ হয়ে অপেক্ষায় ছিল, জিম্বাবুয়ের বিপক্ষে শেষ ম্যাচের আগে কি তবে কোনো ঘোষণা চলে আসবে? লাক্কাতুরা চা বাগান সংলগ্ন সিলেট আন্তর্জাতিক স্টেডিয়ামের প্রেস কনফারেন্স হলে মাশরাফির সংবাদ সম্মেলনটি তাই বেশ গুরুত্বপূর্ণ হয়ে উঠেছিল।


সংবাদ সম্মেলনে এসে মাশরাফি নিজের অধিনায়ক হিসেবে শেষ ম্যাচ ঘোষণা করার সময়ই খোলাসা করে দিয়েছেন, সিদ্ধান্ত নেয়ার আগে তিনি কথা বলেছেন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপনের সঙ্গে। বিসিবি সভাপতির সঙ্গে কথা বলেই তিনি প্রেস কনফারেন্স রুমে প্রবেশ করেন। প্রেস কনফারেন্স রুমে প্রবেশ করার আগে মাশরাফিকে দেখা গেল উইকেটের মাঝে দাঁড়িয়ে অনেক্ষণ কোচ রাসেল ডোমিঙ্গোর সঙ্গে কথা বলছেন। প্রায় ৭-৮ মিনিট। সঙ্গত কারণেই ভাবা হচ্ছিল যে, কোচের সঙ্গে আলাপ করেই হয়তো অধিনায়কের পদ থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দিয়েছেন তিনি। কিন্তু মাশরাফি পরিষ্কার জানিয়ে দিলেন, কোচের সঙ্গে অবসর কিংবা অধিনায়কত্ব নিয়ে কোনো আলোচনা হয়নি।