Sports

Rahim meets mom and son
Amirul Momenin

Rahim meets mom and son

Bangladesh Live News | @banglalivenews | 16 Sep 2020, 07:24 am
ঢাকা, ১৬ সেপ্টেম্বর ২০২০ : মাঠে চলছিল বাংলাদেশ পুলিশ ও আনসার মধ্যকার জাতীয় বেসবল চ্যাম্পিয়নশিপের ফাইনাল। কিন্তু সবার চোখ পাশে চলা পাঞ্জাবি পায়জামা পরিহিত শিশু ছেলের সংগে বোরকা পরিহিত মায়ের ক্রিকেটে। রাজধানী পল্টনে শুক্রবার মা-ছেলের ক্রিকেট খেলার এই দৃশ্যটি সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়।

পরে তাদের পরিচয় জানা যায়, বোরকাপরা নারীর নাম ঝর্ণা আক্তার, যিনি এক সময়কার সফল অ্যাথলেট। তার ১১ বছরের ছেলের নাম শেখ ইয়ামিন, মাদ্রাসার চতুর্থ শ্রেণীর শিক্ষার্থী। ইয়ামিন পড়াশোনার পাশাপাশি ক্রিকেটেও হাতেখড়ি নিচ্ছে। তখনও অন্য সাথিরা না আসায় ছেলের বিরুদ্ধে ব্যাটিংয়ে নামেন মা ঝর্ণা আক্তার।


ইয়ামিন নিজের স্পিন বোলিং দিয়ে বেশ ভুগিয়েছে মাকে, আউটও করেছে। মায়ের উইকেট পেয়ে ছেলে উচ্ছ্বাসে লাফিয়েছে, তবে তার চেয়েও বেশি খুশি মনে হয়েছে মা ঝর্ণা আক্তারকে। আউট হয়েও জড়িয়ে ধরেছেন ছেলেকে।


তাদের খেলার দৃশ্য ভাইরাল হওয়ার পর সংবাদমাধ্যমগুলো ঝর্ণা আক্তারের প্রতিক্রিয়াও ছেপেছে। তাতে পাওয়া গেছে ক্রীড়াপ্রেমী ওই নারীর বিস্তারিত পরিচয়।


ঝর্ণা আক্তার বলেন, ‘এমনিতেও আমি খেলোয়াড়। ডিস্ট্রিক্ট চ্যাম্পিয়ন ছিলাম, মুন্সিগঞ্জের মেয়ে আমি। আমার ইভেন্টগুলো ছিল- বর্শা নিক্ষেপ, চাকতি, গোলক নিক্ষেপ, লং-জাম্প, ৫০০ মিটার দৌড়, ২০০ মিটার দৌড়। এগুলো আমি খেলতাম। এছাড়া আমার পরিবার খেলা ভক্ত। আমার ভাই জাতীয় পর্যায়ের খেলোয়াড়।’


তবে ক্রিকেট অনেক পছন্দ করেন ঝর্ণা। ছেলেরও পছন্দ। তাই তাকে ক্রিকেটার হিসেবে দেখতে চান এই মা- ‘আমার বাচ্চাটাকে মাদ্রাসায় দিয়েছি। ওর ইচ্ছা, ক্রিকেট খেলা। তাই আমি কাজী নজরুল একাডেমিতে ওকে ভর্তি করিয়েছি। আমিও ক্রিকেট পছন্দ করি। আমার খুব স্বপ্ন, আমার ছেলেটা ক্রিকেটার হোক।”


মা-ছেলের ক্রিকেট খেলার দৃশ্য নজর এড়ায়নি জাতীয় ক্রিকেট দলের খেলোয়াড় মুশফিকুর রহিমের। তিনি সেই মা-ছেলের সঙ্গে দেখা করেন।


মুশফিকের বড় মনের পরিচয় অনেকেরই জানা। দেখা করতে গিয়ে ‘মিস্টার ডিপেন্ডেবল’খ্যাত এই ব্যাটসম্যান তার একটি জার্সিও উপহার দিয়েছেন ছোট্ট ইয়ামিনকে। দিয়েছেন ব্যাটিং গ্লাভস এবং আরও কিছু উপহার। মুশফিকের সেই ছবিগুলো এখন ঘুরে বেড়াচ্ছে সামাজিক যোগাযোগমাধ্যমে।