Travel

পর্যটন প্রসারে প্রচার-পরিকল্পনা সরকারের

পর্যটন প্রসারে প্রচার-পরিকল্পনা সরকারের

| | 13 Jun 2014, 05:35 am
ঢাকা, জুন ১২- বাংলাদেশ ভ্রমণে বিদেশি পর্যটকদের আকর্ষণ করতে ২০১৬ সাল জুড়ে প্রচার চালানোর কথা ভাবছে সরকার।

 ২০১৬ কে পর্যটন বছর হিসেবে পালন করার আগে বাংলাদেশ সম্পর্কে বাইরের মানুষ আরও বেশি করে জানতে পারেন, তার জন্যেও প্রচারের পরিকল্পনা নেওয়া হয়েছে। 

 
"২০১৬ সালকে পর্যটন বছর হিসেবে পালন করার জন্য ইতিমধ্যেই আমরা প্রস্তুতি নিতে শুরু করেছি," অসামরিক বিমান চলাচল এবং পর্যটণ মন্ত্রী রশিদ খান বলেছেন।
 
তিনি অবশ্য বলেন এই ক্ষেত্রটির উন্নতির উদ্দেশ্যে পর্যটকদের জন্য কয়েকটি \'স্পেশাল জোন\' তৈরি করা দরকার, যা এখনও হয়নি।
 
তাঁর বাজেট ভাষণে অর্থমন্ত্রী এ এম এ মুহিত বলেছিলেন, পিপিপি (পাবলিক-প্রাইভেট পার্টনারশিপ) স্বয়ংসম্পূর্ন ট্যুরিস্ট জোন গড়ে তোলার ব্যবস্থা নেওয়া হচ্ছে।
 
এ ব্যাপারে যোগাযোগ করা হলে মুহিত বলেন, বিদেশি এবং দেশীয় পর্যটকদের আকর্ষণ করার বিশদ পরিকল্পনা নিয়েছে সরকার।  সামনের বছরের জুন মাসের মধ্যেই এই ধরণের পরিকল্পনা তৈরি করার জন্য সরকার থেকে দশ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে।
 
"২০১৬ সালের জুলাই মাস থেকেই আমরা সেই পরিকল্পনা রূপায়নের কাজ শুরু করে দেব, আর সেই কাজ সময়ের আগেই শেষ করে ফেলতে পারব বলে আশা করছি," মেনন বলেছেন। 
 
বাংলাদেশ ব্যাংকের হিসেব অনুযায়ী,বাংলাদেশে ঘুরতে আসা বিদেশি পর্যটকদের সংখ্যা ২০১৩ সালে আঁট শতাংশ কমে গিয়ে ৫.৫ লাখে দাঁড়িয়েছে, যেখানে তার আগের বছর এই সংখ্যা ছিল ৫.৯৪ লক্ষ।
 
তবে পর্যটন মন্ত্রকের আধিকারিকরা আশা করছেন যথাযথ ব্যবস্থা নেওয়ার সঙ্গে সেই সংখ্যা আবার বাড়বে, এমন কি আগামী দু-এক বছরের মধ্যে দ্বিগুন হওয়াও সম্ভব।