Travel

ঘুরে আসুন বাংলাদেশের জলে, পাহাড়ে

ঘুরে আসুন বাংলাদেশের জলে, পাহাড়ে

| | 29 May 2013, 01:21 pm
বাংলাদেশের লেক ডিস্ট্রিক্ট রাঙ্গামাটি চট্টগ্রাম থেকে ৭৭ কিমি দূরের রাঙ্গামাটি অসাধারন প্রাকৃতিক সৌন্দর্য, হ্রদ, উপজাতি সম্পদ, ঝুলন্ত ব্রীজ, তাঁতের কাজ, হাতির দাঁতের অলঙ্কার, ট্রাইবাল মিউজিয়াম, প্রভৃতির জন্য একটি জনপ্রিয় পর্যটন কেন্দ্র। পর্যটকদের জন্য এখানকার বাড়তি আকর্ষনগুলির মধ্যে আছে ফিশিং, স্পিড বোট ক্রুইজিং, ওয়াটার স্কিয়িং, স্নান বিলাস, আরো অনেক কিছু। ইকো ট্যুরিজমের জন্য এই ধরণের জায়গা খুব কম আছে। কাপতাই লেকের পশ্চিম পাড়ে রাঙ্গামাটি।

 লেক শহর কাপতাই

চট্টগ্রাম থেকে অপূর্ব ছবির মত পথ দিয়ে ৬৪ কিম ড্রাইভ আপনাকে ট্রপিকাল ফরেস্টে ঘেরা সুবিশাল পান্না সবুজ এবং নীল জলরাশির কাছে এনে দেবে। এটাই সেই বিখ্যাত মানুষের তৈরি ৬৮০ বর্গ কিমির কাপতাই লেক। কাপতাই থেকে চিটাগং রোড ধরে গেলে পড়বে প্রাচীন বৌদ্ধ মন্দির চিট মোরাং, যেখানে দেখতে পাবেন অসাধারন সুন্দর অনেক বুদ্ধ মুর্তি। 
 
বান্দরবন  ঃ বাংলাদেশের ছাদ
বান্দরবন পার্বত্য জেলার সদর শহর বান্দরবন চট্টগ্রাম থেকে ৯২ কিমি দূরে। মগদের প্রধানের নিজের শহর এই বান্দরবন। আদতে মায়ানমারের মানুষ এই সরল, অতিথিপরায়ন বৌদ্ধ মগেরা খুব হাসি খুশী। বান্দরবনে মুরাংরাও থাকে। এই মুরাংরা তাদের নিজস্ব বাজনা আর নাচের জন্য বিখ্যাত। জেলার প্রত্যন্ত জায়গায় আরো বেশ কয়েকটি উপজাতীয় জনগোষ্ঠী বাস করে। বাংলাদেশের সব থেকে উঁচু পাহাড় চুড়া, ৪৬৩২ ফুট উঁচু তাহ্‌জিন ডং, এই বান্দরবন জেলার মধ্যেই পড়ে। 
 
পার্বত্য শহর খাগড়াছাড়ি
খাগড়াছাড়ি পার্বত্য জেলা সদর একই নামের এই শহর। চট্টগ্রাম থেকে ১১২ কিম দূরের এই জায়গায় আসার পাকা সড়ক কখনো গেছে ঘন সবুজ বনের মধ্যে দিয়ে, কখনো পাক দিয়ে উঁচুতে উঠেছে পাহাড়ের গায়ে, কখনো আবার নীচে নেমে চলেছে উপত্যকার কোল ঘেঁষে, নির্জন প্রকৃতির মধ্যে দিয়ে।