Bangladesh
গৃহকর্মী নিয়োগে নতুন নিয়ম চালু করলো আমিরাত

Bangladesh Live News | @banglalivenews | 27 Jun 2018

UAE establishes new rule to take home workers
নিজস্ব প্রতিনিধি, ঢাকা, জুন ২৭ : ক্লিনার, মালি, পাচক, প্রাইভেট টিচারসহ গৃহকর্মী নিয়োগে নতুন মূল্য ও প্যাকেজ ঘোষণা করেছে সংযুক্ত আরব আমিরাত।

মঙ্গলবার দেশটির মানব সম্পদ ও অ্যামিরেটাইজেশন মন্ত্রণালয় গৃহকর্মী নিয়োগের জন্য নতুন চারটি প্যাকেজ ঘোষণা করেছে।


সরকারি কার্যালয়ের মাধ্যমে শ্রমিক নিয়োগের নতুন এই প্যাকেজ চারভাগে বিভক্ত।

 

প্রথম প্যাকেজে গৃহকর্মী, ক্লিনার, মালি, ড্রাইভার, পাচকসহ ব্যক্তিগত শিক্ষক বাইরের দেশ থেকে নিয়োগ দিতে পারবেন আগ্রহীরা। এসব খাতে বিদেশিদের নিয়োগের জন্য আলাদা আলাদা খরচ নির্ধারণ করা হয়েছে।

 

এতে বলা হয়েছে, প্রথম প্যাকেজভুক্ত খাতে ফিলিপিনো নিয়োগে খরচ হবে ১৪ হাজার দিরহাম (বাংলাদেশী মুদ্রায় প্রায় তিন লাখ ২২ হাজার টাকা)। এছাড়া ইন্দোনেশীয় এবং শ্রীলঙ্কানদের ১৫ হাজার দিরহাম (বাংলাদেশী মুদ্রায় প্রায় তিন লাখ ৪৫ হাজার টাকা), ইথিওপীয়দের ৫ হাজার (বাংলাদেশী মুদ্রায় প্রায় এক লাখ ১৫ হাজার টাকা), কেনিয়া ও উগান্ডার সাড়ে ৬ হাজার ((বাংলাদেশী মুদ্রায় প্রায় এক লাখ ৩৮ হাজার টাকা), ভারতীয়দের ১২ হাজার (বাংলাদেশী মুদ্রায় প্রায় দুই লাখ ৭৬ হাজার টাকা) ও বাংলাদেশিদের নিয়োগে ৭ হাজার (বাংলাদেশী মুদ্রায় প্রায় এক লাখ ৬১ হাজার টাকা) এবং নেপালিদের সাড়ে ১৪ হাজার দিরহাম (বাংলাদেশী মুদ্রায় প্রায় তিন লাখ ২২ হাজার টাকা) ব্যয় হবে।


তবে প্রথম প্যাকেজভুক্ত খাতে নিয়োগের খরচ অন্যান্য প্যাকেজের চেয়ে বেশি। এছাড়াও প্রথম প্যাকেজে ভিসা ইস্যু, আবাসন ও মেডিকেল চেকআপের ফি পরিশোধ করতে হবে।

 

দ্বিতীয় প্যাকেজের আওতায় বাংলাদেশি, কেনিয়ান, নেপালি ও ভারতীয় শ্রমিকদের জন্য মাসিক বেতন ২ হাজার ২৫০ দিরহাম নির্ধারণ করা হয়েছে। এছাড়া ফিলিপিনো ও ইন্দোনেশীয় শ্রমিকদের মাসিক বেতন নির্ধারণ করা হয়েছে আড়াই হাজার দিরহাম (বাংলাদেশী মুদ্রায় প্রায় ৫৭ হাজার ৫শ’ টাকা), শ্রীলঙ্কান শ্রমিকদের ২ হাজার ২০০ দিরহাম (বাংলাদেশী মুদ্রায় প্রায় ৫০ হাজার ৬শ’ টাকা), ইথিওপীয় ও উগান্ডার শ্রমিকদের ২ হাজার ৩০০ দিরহাম (বাংলাদেশী মুদ্রায় প্রায় ৫২ হাজার ৯শ’ টাকা)। ছয় মাস পর্যন্ত প্রত্যেক মাসে নির্ধারিত এ বেতন পরিশোধ করবেন নিয়োগদাতা।


শ্রমিকদের স্পন্সরশিপ যারা নিজেদের কাছে নিতে চান না তাদের জন্য তৃতীয় প্যাকেজ ঠিক করা হয়েছে। চতুর্থ প্যাকেজ পার্ট টাইম অথবা নিয়োগদাতার চাহিদার ভিত্তিতে সবকিছু নির্ধারণ করা হবে। এতে ঘণ্টা, দৈনিক, সাপ্তাহিক অথবা মাসিক হিসেবে কর্মী নিয়োগ করতে পারবে নিয়োগদাতা পরিবার অথবা ব্যবসায়ীক প্রতিষ্ঠান।

 

তবে এই প্যাকেজের আওতায় চার ঘণ্টার জন্য একজন শ্রমিক ১২০ দিরহাম, ৮ ঘণ্টার জন্য ২০০ দিরহাম, সাত দিনের জন্য এক হাজার ১২০ দিরহাম এবং এক মাসের জন্য সাড়ে তিন হাজার দিরহাম পাবেন।




Video of the day
More Bangladesh News
Recent Photos and Videos

Web Statistics