Bangladesh
ঢাকায় পানির দামে আম বিক্রি

Bangladesh Live News | @banglalivenews | 27 Jun 2018

Mango prices reaches significant low in Dhaka
নিজস্ব প্রতিনিধি, ঢাকা, জুন ২৭ : আম বাগানের আয়তন ও সংখ্যা বৃদ্ধি এবং বাম্পার ফলনের কারণে এ বছর বাংলাদেশে গত ২০ বছরের মধ্যে সর্বনি¤œ দামে আম বিক্রি হচ্ছে। তাছাড়া চাহিদার তুলনায় বাজারে আমের সরবরাহ অনেক বেশি। তাই বিক্রি কম হওয়ায় অনেকে পানির দামে আম বিক্রি করতে বাধ্য হচ্ছেন।

তবে দাম কম হওয়ার কারণ হিসেবে ব্যবসায়ীরা বলছেন অন্য কথা।

 

তাদেও বক্তব্য হচ্ছে,  এবার মৌসুমের প্রথম যখন ঢাকাতে আম আসে, সে সময় প্রশাসন অনেক আম নষ্ট করে দেয়। যে কারণে অনেক ব্যবসায়ী বাজারে আগাম আম আনেননি। আর এখন সব চাষির আম পেকে যাচ্ছে। ফলে বাজারে সব আম এক সঙ্গে আসছে।


ফলের পাইকারি আড়ত বাদামতলীতে এখন কিছু জাতের আম মাত্র ৬ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। আর সব থেকে ভালো মানের আম বিক্রি হচ্ছে ৩০-৪০ টাকা কেজি দরে। গত এক যুগের মধ্যে এবারই দেশে আমের দাম সব থেকে কম বলে দাবি করছেন ব্যবসায়ীরা।


রাজধানীর বিভিন্ন আড়তে হিমসাগর, লেংড়া, লক্ষণভোগ, ফজলি, আমরূপালি, ভোগলা গুডিসহ প্রায় সব জাতের আম রয়েছে। এর মধ্যে ছোট আকারের হিমসাগর ও লক্ষণভোগ বিক্রি হচ্ছে ৬ থেকে ৮ টাকা কেজি দরে। আর বড় ও ভালো মানের হিমসাগর বিক্রি হচ্ছে ৩০ থেকে ৩৫ টাকা কেজি দরে। লক্ষণভোগ বিক্রি হচ্ছে ১০ থেকে ১৫ টাকা কেজিতে। এ ছাড়া ভালো মানের ভোগলাগুডি আম প্রতি কেজি ২৫ থেকে ৫০ টাকায় পাওয়া যাচ্ছে। আমরূপালি ভালো মানেরটা বিক্রি হচ্ছে ৩৫ থেকে ৪০ টাকা কেজি। মাঝারি মানের আমরূপালির দাম কেজিতে ১৫ থেকে ২০ টাকা। ফজলি আম পাওয়া যাচ্ছে ১৫ থেকে ২০ টাকা কেজি দরে।


আমের দাম কম হওয়ার কারণ হিসেবে ব্যবসায়ীরা বলেন, ৫ থেকে ৭ বছর আগে এক একটি গ্রামে এক-দুজন আগের বাগান করতেন। কোনো কোনো অঞ্চলে তো আমের বাগানই ছিল না। কিন্তু এখন প্রায় অঞ্চলেই বাগান হয়ে গেছে। ফলে বাজারে আমের সরবরাহ বেড়ে গেছে।




Video of the day
More Bangladesh News
Recent Photos and Videos

Web Statistics