Bangladesh
টাকার অভাবে পড়ালেখা বন্ধ হয়ে গিয়েছিল প্রধানমন্ত্রী পুত্রের

Bangladesh Live News | @banglalivenews | 28 Jun 2018

PM Hasina
নিজস্ব প্রতিনিধি, ঢাকা, জুন ২৮ : সেমিস্টারের টাকা দিতে না পারায় পড়ালেখা বন্ধ হয়ে গিয়েছিল প্রধানমন্ত্রী পুত্র সজীব ওয়াজেদ জয়ের।

বুধবার জাতীয় সংসদে আসন্ন বাজেটের ওপর সাধারণ আলোচনায় অংশ নিয়ে একথা জানান তিনি।

 

বাংলাদেশে পড়ালেখার খরচ খুবই কম জানিয়ে শেখ হাসিনা তার ছেলেমেয়েদের প্রসঙ্গ টেনে বলেছেন, আমাদের ছেলেমেয়েরা চাকরি করে পড়াশোনা করেছে। একটা গ্যাপ দিয়েছে তারপর পড়েছে। ছাত্রলোন নিয়েছে, সেটা শোধ দিয়েছে আবার ভর্তি হয়েছে মাস্টার ডিগ্রি করেছে। আবার সেই লোন শোধ দিয়েছে এভাবেই তারা পড়ালেখা করেছে। পড়াশোনা করার অবস্থায় কিন্তু ঘণ্টা হিসেবে তারা কাজ করত। সেটা দিয়ে তাদের চলত।


তিনি দু:খ করে বলেন, ‘আমার ছেলে উচ্চশিক্ষার জন্য আমেরিকায় এমআইটিতে চান্স পাওয়ার পর আমি তার শিক্ষার খরচটা দিতে পারিনি। দুইটা সেমিস্টার পড়ার পরে নিজে কিছু করল আমাদের কিছু বন্ধু-বান্ধব তারা কিছু সহযোগিতা করল আর আমার আব্বার বন্ধু আজিজ সাত্তার সাহেব কাকাই কিন্তু আমার ছেলেমেয়েদের পড়ালেখার সব দায়িত্ব নিয়েছিলেন। তিনি না হলে আমি পড়াতে পারতাম না। তারপরও তারা মিশনারি স্কুলে পড়েছে। মিশনারি স্কুলে ৭ দিনের মধ্যে ৬ দিন সবজি আর ডাল খেতে হতো। একদিন হয়তো মাংস ছিল। এভাবে কৃচ্ছতা সাধন করেই কিন্তু তারা বড় হয়েছে এবং উচ্চ শিক্ষার জন্য নিজেরাই ....।


তিনি বলেন, যখন এমআইটিতে দিতে পারলাম না, তখন আমি প্রধানমন্ত্রী, আমি কাকে বলব টাকা দিতে? বা আমিই কীভাবে টাকা পাঠাব? আমার নিজের কারণেই তারা পড়া হলো না। দুটি সেমিস্টার পড়েই তাকে বিদায় নিতে হলো। তাই সে চাকরিতে ঢুকল। আমার বউমা অসুস্থ হওয়ার খবর পেয়ে ২০০৭ সালে আমি যখন যুক্তরাষ্ট্রে যাই তখন আমি তাকে আবার চেষ্টা করতে বলি। কারণ আমার ভেতরে এই বিষয়টা সব সময় কষ্ট লাগত। আমি প্রধানমন্ত্রী হয়েও ছেলের জন্য টাকা সংগ্রহ করতে পারিনি। কার কাছে চেয়ে, কার কাছে আমি দেনা থাকব! সেটা আমার পক্ষে সম্ভব না। এরপর সে এবং বউমা চাকরি শুরু করে। তখন আমি তাকে আবার অ্যাপ্লাই করতে বলে। সে বলল, মা অনেক কষ্ট, অনেক সময় লাগে। আমি অনেক বলার পর সত্যিই সে আবেদন করল এবং চান্স পেয়ে গেল। আমি কথা দিয়েছিলাম প্রথম সেমিস্টারের টাকা আমি দেব কিন্তু দুর্ভাগ্য আমি অ্যারেস্ট হয়ে গেলাম।

 

Image: Wikimedia Commons




Video of the day
More Bangladesh News
Recent Photos and Videos

Web Statistics