Bangladesh
রোহিঙ্গাদের সহায়তায় ৪ হাজার ৫৬ কোটি টাকা দেবে বিশ্বব্যাংক

Bangladesh Live News | @banglalivenews | 29 Jun 2018

World Bank to donate for Rohingya relief
নিজস্ব প্রতিনিধি, ঢাকা, জুন ২৯: শরণার্থীদের সহায়তায় ৪৮০ মিলিয়ন মার্কিন ডলার (৪ হাজার ৫৬ কোটি টাকা) আর্থিক সহায়তা দেবে বিশ্বব্যাংক।

স্বাস্থ্য, শিক্ষা, পানি ও পয়ঃনিস্কাশন, দুর্যোগ ঝুঁকি ব্যবস্থাপনা ও সামাজিক নিরাপত্তা নিশ্চিত করতে এ অর্থ ব্যয় হবে।

 

বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসিতে বিশ্বব্যাংকের প্রধান কার্যালয় থেকে প্রেরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ সহায়তার কথা জানানো হয়।


বিশ্ব ব্যাংকের বোর্ড অব ডাইরেক্টরদের এক বৈঠকে বিশ্বব্যাংকের গ্রুপ প্রেসিডেন্ট জিম ইয়ং কিম বলেন, রোহিঙ্গা শরণার্থীদের দুর্ভোগ অবর্ণনীয়।

 

এ কারণে স্বেচ্ছায় নিরাপদে বাড়ি ফিরে না যাওয়া পর্যন্ত তাদের সহায়তা দেয়া হবে। এ সময় তিনি রোহিঙ্গাদের আশ্রয় দেয়ায় বাংলাদেশকে সহায়তা অব্যাহত রাখবেন বলে জানান।


তিনি বলেন, রোহিঙ্গা শরণার্থীদের জন্য স্বাস্থ্যসেবা জরুরি। এক জরিপে দেখা গেছে ক্যাম্পে প্রতি চারজন শিশুর একজন অতিমাত্রায় পুষ্টিহীনতায় ভুগছে। রোহিঙ্গা শরণার্থীরা পানিবাহিত রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকিতে রয়েছে। মৌসুমী বৃষ্টিপাত ও ভূমিধসের ঝুঁকির কারণে বর্ষা মওসুমে প্রায় দুই লাখ রোহিঙ্গা স্বাস্থ্য ঝুঁকিতে পড়তে পারে।


উল্লেখ্য জাতিসংঘ মহাসচিব অ্যান্টোনিও গুতারেস ও বিশ্বব্যাংক গ্রুপের প্রেসিডেন্ট জিম ইয়ং কিম দু’দিনের সফরে আগামী ১ জুলাই ঢাকায় আসছেন।

 

সফরকালে তারা প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করবেন। এছাড়া তারা কক্সবাজারের উখিয়ায় রোহিঙ্গা শরণার্থী শিবির পরিদর্শন করবেন।

 

Image: UN website 




Video of the day
More Bangladesh News
Recent Photos and Videos

Web Statistics