Bangladesh
রোহিঙ্গাদের জন্য জরুরি আশ্রয় শিবির নির্মাণ করছে জাতিসংঘ

Bangladesh Live News | @banglalivenews | 30 Jun 2018

UN constructing special emergency shelter for Rohingyas
নিজস্ব প্রতিনিধি, ঢাকা, জুন ৩০ : জাতিসংঘ অভিবাসন সংস্থা (আইওএম) প্রতি সপ্তাহে কয়েকশ’ অস্থায়ী আশ্রয় শিবির নির্মাণ করছে।

বাংলাদেশের রোহিঙ্গা শিবিরগুলোতে ভূমিধস ও বন্যার ঝুঁকিতে থাকা কয়েক হাজার লোকের জন্য নিরাপদ আবাসন সৃষ্টির লক্ষ্যে অগ্রাধিকারমূলক এই প্রকল্প গ্রহণ করা হয়েছে।


আইওএম’র এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, বিশেষ উন্নত পদ্ধতি ব্যহার করে এই নতুন আশ্রয় শিবির নির্মাণে আইওএম কর্মীদের পাশাপাশি ছয় শতাধিক রোহিঙ্গা কাজ করছে।


মিয়ানমারে সহিংসতার শিকার হয়ে পালিয়ে আসা প্রায় ১০ লাখ রোহিঙ্গা বাংলাদেশের দক্ষিণাঞ্চলীয় কক্সবাজার জেলায় ত্রিপল দিয়ে তৈরি ও নরম মাটির আশ্রয় শিবিরে বসবাস করছে। বর্ষার ভারি বৃষ্টিতে এই শরণার্থীদের বেশ দুর্ভোগে পড়তে হয়।


সম্প্রতি পরিচালিত এক জরিপ অনুযায়ী বর্তমানে জেলার প্রায় দুই লাখ রোহিঙ্গা ভূমিধসের ঝুঁকিতে রয়েছে এবং একটি মানবিক সাহায্য সংস্থা ইতোমধ্যে এদের মধ্যে বেশি ঝুঁকিতে থাকা ২৩ হাজার লোককে অন্যত্র সরিয়ে নিয়েছে। এছাড়া আরো বহু লোককে নিরাপদ স্থানে সরিয়ে নেয়া জরুরি হয়ে পড়েছে।


আইওএম সেল্টারটিম ও পারিশ্রমিকে নিয়োজিত রোহিঙ্গারা নিজে প্রায় ৫০টি নতুন জরুরি আশ্রয়স্থল তৈরি করছে।

 

সাম্প্রতিক ঝড়-ভূমিধসে ক্ষয়ক্ষতির শিকারসহ অধিক ক্ষতিগ্রস্তদের জন্য এসব আশ্রয়স্থল গড়ে তোলা হচ্ছে।

 

আইওএম ও এর অংশীদারদের নতুন প্রস্তুতকৃত জমিতে এ আশ্রয়স্থল তৈরি হচ্ছে। জুলাই মাসের মধ্যে প্রায় দেড় হাজার আবাসন গড়ে তোলা হবে।

 

এতে প্রায় সাড়ে ৭ হাজার মানুষের জন্য নিরাপদ আশ্রয়ের ব্যবস্থা করা সম্ভব হবে।




Video of the day
More Bangladesh News
Recent Photos and Videos

Web Statistics