Bangladesh
গৃহকর্মীদের নিরাপত্তায় সৌদি সরকারের হস্তক্ষেপ চায় বাংলাদেশ

Bangladesh Live News | @banglalivenews | 26 Aug 2018

Bangladesh government wants Saudi's involvement in assuring security of workers
নিজস্ব প্রতিনিধি, ঢাকা, আগস্ট ২৭ : সৌদি আরবে কর্মরত বাংলাদেশী গৃহকর্মীদের বেতন বৃদ্ধিসহ তাদের নিরাপত্তার ব্যাপারে সৌদি সরকারের হস্তক্ষেপ কামনা করা হয়েছে। দূতাবাসের মাধ্যমে সে দেশের সরকারের কাছে পাঠানো এক পত্রে এই অনুরোধ জানানো হয়।

জানা গেছে, বর্তমানে সৌদি আরবে সাত লাখেরও বেশি গৃহকর্মী কর্মরত রয়েছে।

 

তারা ন্যূনতম ১৬ হাজার টাকা বেতন পাচ্ছেন। তবে গৃহভেদে গৃহকর্মীর বেতন ৩০ হাজার টাকাও আছে।

 

জীবনযাত্রার সার্বিক দিক বিবেচনা করে ন্যূনতম বেতন দ্বিগুণ করার প্রস্তাব করা হয়েছে। ২০১৫ সালের ফেব্রুয়ারিতে ঢাকা থেকে রিয়াদে গৃহকর্মী নেয়ার ব্যাপারে সৌদির বেসরকারি এজেন্সির সঙ্গে বাংলাদেশের সমঝোতা চুক্তি স্বাক্ষর হয়। ফলে ৬০ হাজারেরও বেশি নারী গৃহকর্মীর জন্য সৌদি আরবের দুয়ার খুলে যায়। চুক্তিতে উল্লেখ করা হয়, গৃহকর্মীদের সর্বোচ্চ বেতন ১২০০ রিয়াল (বাংলাদেশি টাকায় ২৬ হাজার) ও সর্বনিম্ন ১০০০ রিয়াল (২২ হাজার)। এর ব্যত্যয় হতে পারবে না। তবে নারী গৃহকর্মীদের অনেকের অভিযোগ, ৮০০ রিয়ালের (১৭ হাজার) বেশি তাদের বেতন দেয়া হয় না।


সমঝোতা চুক্তি অনুযায়ী, গৃহকর্মীদের একাধারে প্রতিদিন কমপক্ষে ৯ ঘণ্টা বিশ্রাম, সপ্তাহে একদিন ছুটি, পরিষ্কার ও স্বাস্থ্যসম্মত থাকার জায়গা, ভালো খাবার, কাপড় এবং প্রয়োজনীয় দৈনন্দিন ব্যবহার্য জিনিসপত্র দিতে হবে। পাশাপাশি গ্রহণযোগ্য অসুস্থতার কারণে গৃহকর্মীকে সবেতনে ছুটি দেয়া এবং তার যাবতীয় চিকিৎসার ব্যয়ভার নিয়োগকর্তার বহন করতে হবে। চুক্তির মেয়াদ (দুই বছর) শেষ হওয়ার পর উভয় পক্ষ তা বৃদ্ধি করতে চাইলে গৃহকর্মী নিয়োগকর্তার খরচে পূর্বের চুক্তি অনুযায়ী ৩০ দিনের সবেতন ছুটিতে দেশে ফিরে যাবেন। যদি কোনো অজ্ঞাত কারণে গৃহকর্মী কাজে অনুপস্থিত থাকে তাহলে নিয়োগকর্তাকে সৌদির রিক্রুটিং এজেন্সিকে জানাতে হবে। পরে রিক্রুটিং এজেন্সি তা বাংলাদেশ দূতাবাসকে অবহিত করবে।


নিয়ম অনুযায়ী, স্বাধীনভাবে পরিবারের সঙ্গে যোগাযোগ করতে দেয়ার বাধ্যবাধকতাও রয়েছে। তবে অনেক গৃহকর্মীর অভিযোগ, পরিবারের সঙ্গে ফোনে কথা বলতে চাইলে তাদেরকে মারধর করা হয়। এছাড়া ছোটখাট কারণে তাদের শারীরিকভাবে লাঞ্ছিতও করা হয়। 




Video of the day
More Bangladesh News
Recent Photos and Videos

Web Statistics