Bangladesh
বীরাঙ্গনা রমা চৌধুরী আইসিইউতে

Bangladesh Live News | @banglalivenews | 28 Aug 2018

Birangana in ICU
নিজস্ব প্রতিনিধি, ঢাকা, আগস্ট ২৮ : গত বছরের ২৪ ডিসেম্বর কোমড়ের হাড় ভেঙ্গে চট্টগ্রাম নগরীর একটি বেসরকারি হাসপাতাল ভর্তি হয়েছিলেন রমা চৌধুরী।

পরবর্তীতে ১৭ জানুয়ারি সেখান থেকে তাকে চট্টগ্রাম মেডিকেল  কলেজ হাসপাতালে নিয়ে যাওয়া হয়।

 

আটমাস ধরে এই হাসপাতালে চিকিৎসাধীন ৭৮ বছর বয়সী এই লেখিকাকে চিকিৎসকদের পরামর্শে শনিবার আইসিইউতে নেওয়া হয়। পালস রেট ওঠানামা করা এবং রক্তশূন্যতার কারণে চিকিৎসকদের পরামর্শেই তাকে আইসিইউতে নেওয়া হয়।

 

এছাড়া তার ডায়াবেটিসসহ বিভিন্ন ধরণের রোগ রয়েছে। রমা চৌধুরির দেখাশোনার দায়িত্বে থাকা প্রকাশক আলাউদ্দিন খোকন এ কথা জানান।


চট্টগ্রামের বোয়ালখালী উপজেলার বাসিন্দা রমা চৌধুরী ১৯৬১ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বাংলা সাহিত্যে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন।

 

পেশা হিসেবে জীবনে তিনি শিক্ষকতাকে বেছে নিয়েছিলেন। মুক্তিযুদ্ধের সময় ১৯৭১ সালের ১৩ মে তিন শিশু সন্তান নিয়ে বোয়ালখালীর পোপাদিয়ার গ্রামের বাড়িতেই ছিলেন রমা চৌধুরী।

 

এসময় তার স্বামী ছিলেন ভারতে। এলাকার রাজাকারদের সহায়তায় পাকিস্তানি বাহিনী রমা চৌধুরীর বাড়িতে হানা দেয়, ধর্ষণের পর তাদের বাড়ি জ্বালিয়ে দেয় হানাদাররা।

 

রমা চৌধুরীর দুই সন্তান সাগর (৫) ও টগর (৩) এই ঘটনার দুই বছরের মধ্যেই মারা যান। তার আরেক সন্তান মারা যায় সড়ক দুর্ঘটনায়।

 

রমা চৌধুরী ’৭১ এর জননী’, ‘এক হাজার এক দিন যাপনের পদ্য’, ‘ভাব বৈচিত্র্যে রবীন্দ্রনাথ’সহ ১৯টি বই লিখেছেন। চট্টগ্রাম নগরীতে খালি পায়ে বিচরণ এই বীরাঙ্গনার। নিজের লেখা বই নিজেই বিক্রি করতেন তিনি।




Video of the day
More Bangladesh News
Recent Photos and Videos

Web Statistics