Bangladesh
নেপালে বাংলাদেশী বিমান বিধ্বস্ত: ক্যাপ্টেন আবিদের ওপর দায় চাপানোর চেষ্টা

Bangladesh Live News | @banglalivenews | 28 Aug 2018

Nepal plane crash: Captain Abid facing troubles
নিজস্ব প্রতিনিধি, ঢাকা, আগস্ট ২৮ : কাঠমান্ডুর ত্রিভুবন আন্তর্জাতিক বিমানবন্দরে ইউএস-বাংলা এয়ারলাইন্সের বিমান বিএসএস-২১১ বিধ্বস্তের ঘটনায় বিমানটির পাইলট আবিদ সুলতানের ওপর দায় চাপানোর চেষ্টা করছে নেপালি গণমাধ্যম দ্য কাঠমান্ডু পোস্ট।

বিমান বিধ্বস্তের ঘটনা তদন্তে গঠিত নেপাল সরকারের তদন্ত এখনো শেষ না হলেও তদন্তের একটি কপি হাতে পাওয়ার দাবি করে নেপালি ওই দৈনিক বলছে, গত মার্চে বিধ্বস্ত বিমানের পাইলট আবিদ সুলতান ত্রিভুবনে বিমান অবতরণের ব্যাপারে বিমানবন্দরের নিয়ন্ত্রণ কক্ষে ‘অসত্য’ তথ্য দিয়েছিলেন।


‘ঢাকা থেকে কাঠমান্ডুর ত্রিভুবনে বিমানের এক ঘণ্টার পথে ককপিটের ভেতরে অনবরত ধূমপান করছিলেন পাইলট আবিদ সুলতান।’ তদন্ত প্রতিবেদনের বরাত দিয়ে কাঠমান্ডু পোস্ট বলছে, ‘এই এক ঘণ্টার পথে ক্যাপ্টেন আবিদ সুলতান ভয়াবহ ব্যক্তিগত মানসিক চাপ ও উদ্বেগের মধ্যে ছিলেন এবং ধারাবাহিকভাবে ভুল সিদ্ধান্ত নিয়েছিলেন; যে কারণে ফ্লাইট বিএস ২১১ বিধ্বস্ত হয়।’


চলতি বছরের ১২ মার্চ বাংলাদেশের বেসরকারি বিমান সংস্থা ইউএস-বাংলা এয়ারলাইন্সের ফ্লাইট বিএস২১১ ঢাকা থেকে ৭১ আরোহী নিয়ে যাত্রা শুরু করে। পরে নেপালের কাঠমান্ডুর ত্রিভুবন আন্তর্জাতিক বিমানবন্দরে বিধ্বস্ত হয় বিমানটি। এতে ৫১ আরোহীর প্রাণহানি ঘটে। এদের মধ্যে ২৮ জন বাংলাদেশি, ২২ জন নেপালি ও একজন চীনা নাগরিক।


নেপাল ক্যাপ্টেন আবিদ সুলতানের ওপর দায় চাপানোর চেষ্টা করলেও ইউএস-বাংলা এয়ারলাইন্স কর্তৃপক্ষ বলছে, ‘বিএস-২১১ ফ্লাইটের উড়োজাহাজে কোনো যান্ত্রিক ত্রুটি ছিল না। পাইলট ক্যাপ্টেন আবিদ সুলতান শারীরিক ও মানসিকভাবে সুস্থ ছিলেন।’ নেপাল সরকারের তদন্ত প্রতিবেদন শেষ হওয়ার আগেই দেশটির গণমাধ্যমে বিমান বিধ্বস্তের জন্য পাইলটকে দায়ী করে যে খবর প্রকাশ করা হয়েছে তা ‘ভিত্তিহীন এবং বানোয়াট’।


এদিকে, বিমান বিধ্বস্তের পেছনে পুরো দায় পাইলট আবিদ সুলতানের ওপর চাপালেও ত্রিভুবন বিমানবন্দরের এয়ার ট্রাফিক কন্ট্রোল (এটিসি) টাওয়ার থেকে প্রায়ই ভুল এবং বিভ্রান্তিকর বার্তা দেয়। ত্রিভুবনের এটিসি টাওয়ার অবতরণের ভুল নির্দেশনা দেয়ার অতীত নজির রয়েছে। নেপালের ইংরেজি দৈনিক নেপালি টাইমস বিমান বিধ্বস্তের পরপরই (১২ মার্চ, ২০১৮) বিমানবন্দরের কন্ট্রোল রুমের সঙ্গে পাইলটের সর্বশেষ কথোপকথনের একটি অডিও রেকর্ড প্রকাশ করে। নেপালি এ দৈনিক ওইদিন তাদের প্রতিবেদনে জানায়, কন্ট্রোল রুম থেকে ভুল বার্তা দেয়ার কারণেই ককপিটে দ্বিধায় পড়েন পাইলট আবিদ।




Video of the day
More Bangladesh News
Recent Photos and Videos

Web Statistics