Bangladesh
কাঠমান্ডু পোস্টের প্রতিবেদন প্রতারণামূলক : নেপাল

Bangladesh Live News | @banglalivenews | 29 Aug 2018

Nepal slams Kathmandu Post article
নিজস্ব প্রতিনিধি, ঢাকা, আগস্ট ২৯ ঃ ইউএস-বাংলা দুর্ঘটনার তদন্ত শেষ হওয়ার আগেই ‘অসম্পূর্ণ ও অপ্রকাশিত’ তদন্ত প্রতিবেদনের ভিত্তিতে নেপালের ইংরেজি দৈনিক কাঠমান্ডু পোস্ট ও অনলাইন নিউজ পোর্টাল ইকান্তিপুর যে সংবাদ প্রতিবেদন প্রকাশ করেছে, তাকে ‘অনৈতিক ও প্রতারণামূলক’ বলেছে নেপাল সরকারের অ্যাকসিডেন্ট ইনভেস্টিগেশন কমিশন।

পসামবার কমিশনের সদস্য সচিব বুদ্ধি সাগর লামিচ্ছানে স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, কাঠমান্ডু পোস্ট ও ইকান্তিপুরে প্রকাশিত ওই প্রতিবেদন নিয়ে কমিশন ‘গভীরভাবে উদ্বিগ্ন এবং অসন্তুষ্ট’।
কাঠমান্ডু পোস্টের ওই প্রতিবেদনে বলা হয়, ইউএস-বাংলা এয়ারলাইনসের পাইলট আবিদ সুলতান ‘ব্যক্তিগত বিষয় নিয়ে মারাত্মক মানসিক চাপ ও উদ্বেগের’ মধ্যে ছিলেন এবং ওই অবস্থায় তিনি একের পর এক যেসব ‘ভুল সিদ্ধান্ত’ নিয়েছেন, তার পথ ধরেই গত মার্চে কাঠমান্ডুর ত্রিভুবন আন্তর্জাতিক বিমানবন্দরে ফ্লাইট বিএস-২১১ বিধ্বস্ত হয়। ওই দুর্ঘটনার কারণ অনুসন্ধানে নেপাল সরকারের গঠিত অ্যাকসিডেন্ট ইনভেস্টিগেশন কমিশনের প্রতিবেদনের একটি অনুলিপি হাতে পাওয়ার কথা জানিয়ে কাঠমান্ডু পোস্ট লিখেছে, পাইলট আবিদ সুলতান ত্রিভুবনে নামার প্রস্তুতির সময় বিমানবন্দর নিয়ন্ত্রণ কক্ষে ‘অসত্য’ তথ্য দিয়েছিলেন; এক ঘণ্টার ওই পুরো ফ্লাইটে তিনি ককপিটে বসেই ধূমপান করছিলেন।

 

ঢাকা থেকে ৬৭ জন যাত্রী ও চারজন ক্রু নিয়ে রওনা হয়ে গত ১২ মার্চ দুপুরে কাঠমান্ডুতে নামার সময় দুর্ঘটনায় পড়ে ইউএস-বাংলার ফ্লাইট বিএস-২১১। আরোহীদের মধ্যে ৫১ জনের মৃত্যু হয়, যাদের ২৭ জন ছিলেন বাংলাদেশি।


নেপালের অ্যাকসিডেন্ট ইনভেস্টিগেশন কমিশনের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, এই কমিশনের কাজের মূল উদ্দেশ্য হল ওই দুর্ঘটনার সম্ভাব্য কারণ খুঁজে বের করা এবং ভবিষ্যতে এ ধরনের দুর্ঘটনা যাতে আর না ঘটে সে চেষ্টা করা। সেই তদন্ত এখনও চলছে। কমিশন বিশ্বাস করে, দুর্ঘটনার তদন্ত ‘গণমাধ্যমের প্রপাগান্ডার’ বিষয় নয়। কমিশন এ ধরনের অনৈতিক ও প্রতারণামূলক সংবাদ প্রকাশের তীব্র প্রতিবাদ জানাচ্ছে। এ ধরনের প্রতিবেদন সাধারণ মানুষ ও সংশ্লিষ্টদের মধ্যে ভুল ধারণা ও বিশ্বাসের জন্ম দেবে।
কমিশন বলছে, যেখানে তদন্ত এখনও শেষ হয়নি এবং কমিশনের মধ্যে এখনও আলোচনা চলছে, সেখানে যথাযোগ্য কর্তৃপক্ষের মাধ্যমে যাচাই না করে এরকম একটি স্পর্শকাতর বিষয়ে সংবাদ প্রতিবেদন প্রকাশ করা কোনোভাবেই উচিৎ নয়।


সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, কমিশনের তদন্ত প্রতিবেদন এখনও ‘অফিসিয়ালি’ সম্পন্ন হয়নি এবং তা প্রকাশও করা হয়নি। যখন প্রতিবেদনটি তৈরি হবে, নেপাল সরকারের নীতিমালা এবং আন্তর্জাতিক সিভিল এভিয়েশন অর্গানাইজেশনের নিয়ম মেনে তা প্রকাশ করা হবে।




Video of the day
More Bangladesh News
Recent Photos and Videos

Web Statistics