Bangladesh
অর্থমন্ত্রীর কন্ঠে বিদায়ের সূর

Bangladesh Live News | @banglalivenews | 29 Aug 2018

Finance Minister to leave soon
নিজস্ব প্রতিনিধি, ঢাকা, আগস্ট ৩০: সাবেক আমলা এবং বর্তমান অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিতের বয়স এখন ৮৫ বছর।

১৯৩৪ সালের ৬ অক্টোবর তিনি সিলেট জেলা শহরে জন্মগ্রহণ করেন। এই বয়সেও তিনি দাপটের সংগে দায়িত্ব পালন করে চলেছেন। তবে আগামী নির্বাচনে তার মনোনয়ন লাভ নিয়ে সংশয় রয়েছে। এতদিন তিনি বলেছেন আগামী নির্বাচনে তার অংশগ্রহণের ইচ্ছা নেই। তবে প্রধানমন্ত্রী চাইলে নির্বচন করতে পারেন। ইতিমধ্যে তিনি হয়ত: আসল খবরটা পেয়ে গেছেন। সেটাই জানা গেলো বুধবার সচিবালয়ে সরকারি ক্রয়-সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক শেষে সাংবাদিকদের সংগে আলাপকালে। এক প্রশ্নের উত্তরে তিনি বলেন, অক্টোবরে গঠন হতে পারে অন্তর্বর্তীকালীন সরকার। ‘ওই সরকারে আপনি থাকছেন কি-না’ জানতে চাইলে মুহিত বলেন, ‘জানি না, তবে ধারণা অক্টোবরে হতে পারে অন্তর্বর্তীকালীন সরকার। ডিসেম্বরে তো নির্বাচন, তার তিন মাস আগে অন্তর্বর্তীকালীন সরকার হতেই হবে। কতজন সদস্য থাকতে পারে জানতে চাইলে তিনি বলেন, ‘নো আইডিয়া’।


আপনি সরকারে আর কতদিন আছেন জানতে চাইলে মুহিত বলেন, ‘আমি মনে হয় অন্তর্বর্তীকালীন সরকার পর্যন্ত আছি। সম্ভবত অন্তর্বর্তীকালীন সরকারেও থাকব।’


ইংরেজী সাহিত্যে স্নাতকোত্তর আবুল মাল আব্দুল মুহিত বিদেশে চাকুরীরত অবস্থায় অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় অধ্যয়ন করেন। এরপর ১৯৬৩-৬৪ শিক্ষাবর্ষে হার্ভার্ড বিশ্ববিদ্যালয় থেকে এমপিএ ডিগ্রী লাভ করেন। ওয়াশিংটনে তৎকালীন পাকিস্তানের দূতাবাসে প্রথম সচিব থাকাকালে ১৯৭১ সালে বাংলাদেশের মহান স্বাধীনতা সংগ্রামের স্বপক্ষে চাকুরী থেকে ইস্তফা দেন।


আবুল মাল আবদুল মুহিত ২০০৯ সালে বাংলাদেশ আওয়ামী লীগের নেতৃত্বাধীন মহা ঐক্যজোটের মনোনয়নে সিলেট-১ আসনে জাতীয় সংসদ নির্বাচনে প্রার্থী হন। ওই নির্বাচনে তিনি 'সংসদ সদস্য' নির্বাচিত হন। একই বছর তিনি অর্থমন্ত্রী হিসেবে শপথ নেন। তিনি দুই পুত্র ও এক কন্যা সন্তানের জনক।




Video of the day
More Bangladesh News
Recent Photos and Videos

Web Statistics