Bangladesh
কাঠমান্ডুতে বিমসটেক’র ৪র্থ শীর্ষ সম্মেলন শুরু

Bangladesh Live News | @banglalivenews | 30 Aug 2018

BIMNSTEC Summit starts in Kathmandu
নিজস্ব প্রতিনিধি,ঢাকা, আগস্ট ৩১ : নেপালের রাজধানী কাঠমান্ডুতে বৃহস্পতিবার দু’দিনব্যাপী চতুর্থ বিমসটেক শীর্ষ সম্মেলন শুরু হয়েছে।

বে অব বেঙ্গল ইনিশিয়েটিভ ফর মাল্টি-সেক্টরাল টেকনিক্যাল অ্যান্ড ইকোনমিক কোঅপারেশন (বিমসটেক)-এর এবারের শীর্ষ সম্মেলনের মূল প্রতিপাদ্য হচ্ছে ‘টুওয়ার্ডস পিসফুল, প্রসপারাস অ্যান্ড সাসটেইনেবল বে অব বেঙ্গল রিজিয়ন।’


বিমসটেক’র বর্তমান চেয়ারপার্সন এবং নেপালের প্রধানমন্ত্রী কেপি শর্মা অলি স্থানীয় হোটেল সোয়ালটি ক্রাউন প্লাজায় এই সম্মেলনের উদ্বোধন করেন। বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ সাত-জাতি আঞ্চলিক গ্রুপ নেতৃবৃন্দের মধ্যে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, ভুটানের অন্তর্বত’ৃীকালীন সরকারের প্রধান উপদেষ্টা দাশো সেরিং ওয়াংচুক, শ্রীলংকার প্রসিডেন্ট মৈত্রীপালা সিরিসেনা, মিয়ানমারের প্রেসিডেন্ট উইন মিন্ট এবং থাইল্যান্ডের প্রধানমন্ত্রী প্রায়ুট চান-ও-চা এই শীর্ষ সম্মেলনে অংশগ্রণ করছেন। এই সম্মেলন উপলক্ষে কাঠমান্ডুকে সাত দেশের জাতীয় পতাকাসহ মনোরম সাজে সজ্জিত করা হয়েছে। বিমসটেক নেতৃবৃন্দের বিশাল প্রতিকৃতিও এতে স্থাপন করা হয়েছে।


কাঠমান্ডু পোস্ট জানায়, এই সম্মেলনের নিরাপত্তা রক্ষায় নেপালের সেনাবাহিনী, পুলিশ, সশ¯্র পুলিশ বাহিনী এবং জাতীয় গোয়েন্দা সংস্থার প্রায় ৩০ হাজার সদস্য মোতায়েন করা হয়েছে।

 

শীর্ষ সম্মেলনে প্রধানত যোগাযোগ, দারিদ্র্য বিমোচন, বাণিজ্য, বিনিয়োগ, পর্যটন, জলবায়ূ পরিবর্তন ও নিরাপত্তাজনিত চ্যালেঞ্জের ওপর আলোকপাত করা হবে। অন্যান্য আলোচ্য বিষয়ের মধ্যে রয়েছে বিমসটেক সচিবালয়কে শক্তিশালী ও কার্যকর করা, বিমসটেক উন্নয়ন তহবিল গঠন, বুড্ডিস্ট সার্কিট-এর আঞ্চলিক কেন্দ্র স্থাপন, বিমসটেক সনদ গ্রহণ ও অগ্রাধিকার ক্ষেত্রসমূহের যৌক্তিকীকরণ।


শীর্ষ সম্মেলনে সদস্য রাষ্ট্রসমূহের মধ্যে জ্বালানি বাণিজ্যের পথ সুগম করার লক্ষ্যে বিমসটেক গ্রিড আন্তঃসংযোগ স্থাপনের জন্য একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হবে। বিমসটেক নেতৃবৃন্দ ৩১ আগস্ট শীর্ষ সম্মেলনের সমাপনী দিনে শান্তিপূর্ণ সমৃদ্ধ ও টেকসই বঙ্গোপসাগর অঞ্চল গড়ে তোলার লক্ষ্যে চতুর্থ বিমসটেক শীর্ষ সম্মেলন ঘোষণা গ্রহণ করবেন।


শীর্ষ সম্মেলনের বিভিন্ন বৈঠকে বিমসটেক অঞ্চলের সার্বিক প্রবৃদ্ধি ও অর্থনৈতিক সমৃদ্ধি ত্বরান্বিত করার লক্ষ্যে গৃহীত অগ্রাধিকার ক্ষেত্রসমূহের আওতায় বেশকিছু উদ্যোগ পর্যালোচনা করা হবে। শুক্রবার দু’দিনব্যাপী শীর্ষ সম্মেলনের সমাপনী পর্বে বর্তমান চেয়ার নেপাল শ্রীলংকার কাছে বিমসটেকের চেয়ারম্যানশিপ হস্তান্তর করবে।




Video of the day
More Bangladesh News
Recent Photos and Videos

Web Statistics