Bangladesh
সংসদ নির্বাচনে ইভিএম ব্যবহারে আরপিও সংশোধনের সিদ্ধান্ত ইসি’র

Bangladesh Live News | @banglalivenews | 30 Aug 2018

EC makes significant decision on using EVM during polls
নিজস্ব প্রতিনিধি ঢাকা, আগস্ট ৩১ : সংসদ নির্বাচনে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহারের ক্ষেত্র তৈরিতে গণপ্রতিনিধিত্ব আদেশ (আরপিও) সংশোধনের সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন।

৫ সদস্যের নির্বাচন কমিশনের অন্যতম মাহবুব তালুকদারের বর্জনের মধ্যে বৃহস্পতিবার অনুষ্ঠিত কমিশন সভায় এই সিদ্ধান্ত হয়। মাহবুব তালুকদারের ‘নোট অব ডিসেন্ট’ থাকলেও কমিশনে সংখ্যাগরিষ্ঠ সদস্যের মতের ভিত্তিতে সংস্কারের পক্ষে সিদ্ধান্ত হয়েছে বলে জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদা। তবে এক প্রশ্নের জবাবে সিইসি বলেন, আগামী ডিসেম্বরে অনুষ্ঠেয় একাদশ সংসদ নির্বাচনে ইভিএম ব্যবহারের সিদ্ধান্ত এখনও নেননি তারা।


২০১০ সালে চালুর পর এতদিন স্থানীয় সরকারের বিভিন্ন নির্বাচনে ইভিএম ব্যবহার হলেও সংসদ নির্বাচনে তা ব্যবহার হয়নি। সংসদ নির্বাচনে যন্ত্রের মাধ্যমে ভোটগ্রহণের জন্য গণপ্রতিনিধিত্ব আদেশ বা নির্বাচনী আইন সংশোধন প্রয়োজন। ক্ষমতাসীন আওয়ামী লীগ বরাবরই ইভিএম ব্যবহারের পক্ষে; অন্যদিকে এর বিরোধিতায় সরব বিএনপি।


বৃহস্পতিবার সকাল ১১টায় কমিশন সভা শুরুর আধা ঘণ্টার মধ্যে রাজনৈতিক দলগুলোর সমঝোতা ছাড়া ইভিএম ব্যবহারের এই উদ্যোগ নিয়ে প্রশ্ন তুলে বেরিয়ে আসেন মাহবুব তালুকদার। এরপর বেলা পৌনে ২টা পর্যন্ত কমিশনের সভা চলে; মাঝে আধা ঘণ্টা বিরতি দিয়ে বিকাল ৫টায় শেষ হয় গুরুত্বপূর্ণ এই সভা। এরপর তিন নির্বাচন কমিশনার মো. রফিকুল ইসলাম, কবিতা খানম ও শাহাদাত হোসেন চৌধুরী এবং ইসি সচিব হেলালুদ্দীন আহমদকে নিয়ে সাংবাদিকদের সামনে আসেন সিইসি নূরুল হুদা। তিনি বলেন, ইভিএম বিষয়টি অন্তর্ভুক্ত করে আরপিও সংশোধনের সিদ্ধান্ত নিয়েছি আমরা। অল্প কয়েকদিনের মধ্যে তা মন্ত্রণালয়ে পাঠানো হবে। মন্ত্রণালয়ের সম্মতি পেলে পরবর্তী প্রক্রিয়া শেষে সংসদে উপস্থাপন করা হতে পারে।




Video of the day
More Bangladesh News
Recent Photos and Videos

Web Statistics