Bangladesh
শহিদুল আলমের গ্রেফতার সঠিক হয়েছে ঃ সজীব ওয়াজেদ জয়

Bangladesh Live News | @banglalivenews | 30 Aug 2018

Alam's arrest was a correct move: Joy
নিজস্ব প্রতিনিধি ঢাকা, আগস্ট ৩১ ঃ আলোকচিত্রী শহিদুল আলমের গ্রেফতারকে সঠিক সিদ্ধান্ত বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার পুত্র সজীব ওয়াজেদ জয়।

তিনি বলেন, গত মাসে সড়ক নিরাপত্তার দাবিতে ছাত্র বিক্ষোভের সময় শহিদুল আলম গুজব ছড়িয়ে সহিংসতায় উস্কানি দিয়েছেন। মার্কিন সংবাদমাধ্যম রিয়েল ক্লিয়ার পলিটিকসে লেখা এক নিবন্ধে তিনি বলেছেন, ‘শান্তিপূর্ণ বিক্ষোভ দ্রুত সহিংসতায় রূপ নেয়। এই ভয়ঙ্কর পরিবর্তনের জন্য দায়ীদের অন্যতম বাংলাদেশি আলোকচিত্রী শহিদুল আলম।’ গত ৫ আগস্ট নিজ বাড়ি থেকে গ্রেফতার করা হয় খ্যাতিমান আলোকচিত্রী ও ‘পাঠশালা’র প্রতিষ্ঠাতা শহিদুল আলমকে।


সজীব ওয়াজেদ জয় লিখেছেন, শহিদুল আলমকে গ্রেফতার করা হয়েছে কারণ তিনি সহিংসতায় উস্কানি দিয়েছেন। তিনি উস্কানি দিতে পেরেছেন কারণ তার সেলিব্রিটি ইমেজ রয়েছে। উস্কানির পরও তার পক্ষে আন্তর্জাতিক পর্যায়ে সরব তৎপরতা লক্ষ্য করা গেছে। জয় বলেন, ঢাকায় দুই স্কুল শিক্ষার্থীর মৃত্যুর পর দুঃখভারাক্রান্ত ছাত্ররা সড়ক দখলে নিয়ে সড়ক নিরাপত্তার দাবি তুললে সরকার তাদেও দাবি নেয়।

সরকার ট্রাফিক আইন জোরালো ও অনিয়ন্ত্রিত যান চালানোর দন্ড বাড়ানোর প্রতিশ্রুতি দিলে অল্প সময়েই বিক্ষোভ সফলতা পায়। কিন্তু বাংলাদেশের বিরোধীদলের নেতারা এই সুযোগকে কাজে লাগিয়ে রাজনৈতিক ফায়দা হাসিলের চেষ্টা করেন। বাংলাদেশ জাতীয়তাবাদী দলের (বিএনপি) কর্মীরা কখনও কখনও ছাত্রদের পোশাক পরে ছাত্রদের বিক্ষোভের মধ্যে অনুপ্রবেশ করে। তবে বিএনপির উস্কানি বেশিদূর অগ্রসর হতে পারেনি বলে দাবি কওে জয় আরও লিখেছেন,  বিএনপির সঙ্গে এই খেলায় অংশ নেন শহিদুল আলম আর সেকারণে সঠিকভাবেই তাকে গ্রেফতার করা হয়। তিনি সামাজিক ও প্রথাগত সংবাদমাধ্যম ব্যবহার করে ছাত্র মৃত্যুর ভূয়া তথ্য ছড়াতে থাকেন। আর এই তথ্য ক্ষমতাসীন দলের প্রধান কার্যালয়ে হামলা চালিয়ে সহিংসতায় উস্কানি দেয়। ওই নিবন্ধে লেখা হয়েছে, তার এই ভুয়া তথ্য ছড়ানো এবং উস্কানিমূলক বিবৃতির জন্য চালানো হামলায় ক্ষমতাসীন আওয়ামী লীগের এক কর্মী চিরতরে অন্ধ হওয়া ছাড়াও অনেকে আহত হয়েছেন।


ভিন্নমতের কারণে পুলিশ শহিদুল আলমকে গ্রেফতার করেনি উল্লেখ করে জয় লিখেছেন, তাকে গ্রেফতার করা হয়েছে সত্যিকার ক্ষতি করার উদ্দেশে দেওয়া সাম্প্রতিক বক্তব্যের জন্য। আলমের বক্তব্য একটি শান্তিপূর্ণ বিক্ষোভকে বেআইনি সহিংসতায় পরিণত করতে সাহায্য করেছে। ওই নিবন্ধে জয় লিখেছেন, যুক্তরাষ্ট্রে জনাকীর্ণ থিয়েটারে আগুন না থাকলে আগুন বলে চিৎকার করাও বেআইনি। আর শহিদুল আলম বাংলাদেশে একই কাজ করেছেন। আর তাকে এ অপরাধে সঠিকভাবেই অভিযুক্ত করা হয়েছে।




Video of the day
More Bangladesh News
Recent Photos and Videos

Web Statistics