Bangladesh
ভারতে শেখ হাসিনার নতুন সরকারের নীতি নির্ধারকদের সিরিজ সফর

Bangladesh Live News | @banglalivenews | 28 Jan 2019

Sheikh Hasina team visits India
নিজস্ব প্রতিনিধি, ঢাকা, জানুয়ারি ২৮:বাংলাদেশে শেখ হাসিনার নেতৃত্বে টানা তৃতীয়বারের মতো আওয়ামী লীগ সরকার শপথ নেওয়ার কিছুদিনের মধ্যেই গুরুত্বপূর্ণ মন্ত্রী বা নীতিনির্ধারকরা একে একে ভারত সফরে যাচ্ছেন।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, আগামী দুই-তিন সপ্তাহের মধ্যে যারা ভারতে যারা যাচ্ছেন, তাদের মধ্যে রয়েছেন পররাষ্ট্রমন্ত্রী একে আব্দুল মোমেন, শিক্ষামন্ত্রী দীপু মনি ও প্রধানমন্ত্রীর জ্বালানিবিষয়ক বিশেষ উপদেষ্টা তৌফিক-ই-ইলাহী চৌধুরী।

 

ভারতে নরেন্দ্র মোদির নেতৃত্বাধীন বর্তমান বিজেপি সরকারের মেয়াদ শেষ হতে আর চার মাসও বাকি নেই। দেশে (ভারত) সাধারণ নির্বাচনও হচ্ছে আগামী একশো দিনের মধ্যেই।

 

এ ধরনের পরিস্থিতিতে সচরাচর একটা দেশের কূটনৈতিক কর্মকা-ে কিছুটা স্থবিরতা দেখা যায়, বিদেশি রাষ্ট্রগুলোও এটা দেখার জন্য অপেক্ষা করে যে, সেখানে কোনও ক্ষমতার পালাবদল হয় কিনা।


তবে বাংলাদেশের সঙ্গে ভারতের সম্পর্ক এখন এমনই পর্যায়ে যে, দু-তিনটে মাস বসে থাকার কোনও অবকাশ নেই। আর সে কারণেই দিল্লি ও ঢাকার মধ্যে সর্বোচ্চ পর্যায়ে নানা সফর ও বিনিময় (এক্সচেঞ্জেস) চলছেই।


ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন শীর্ষ কর্মকর্তা জানান, সাম্প্রতিক নির্বাচনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিপুল জয়ের পর যে বিদেশি রাষ্ট্রপ্রধান তাকে প্রথম অভিনন্দন জানান, তিনি হচ্ছেন নরেন্দ্র মোদি। ভারতের প্রধানমন্ত্রীর টেলিফোন বার্তা নিঃসন্দেহে বাংলাদেশের নির্বাচনকে আন্তর্জাতিক বৈধতা পেতে সাহায্য করেছে, আর এখন হাসিনা সরকারের প্রতিনিধিরাও দিল্লিতে এসে পাল্টা ধন্যবাদ জানানোর প্রস্তুতি নিচ্ছেন।

এ মাসের (জানুয়ারি) শেষের দিকেই ভারতে যাওয়ার কথা ছিল প্রধানমন্ত্রীর জ্বালানিবিষয়ক উপদেষ্টা তৌফিক-ই-ইলাহী চৌধুরীর। তবে শেষ মুহূর্তে নানা কারণে সেই সফর দিনকয়েক পিছিয়ে গেছে, তিনি এখন ফেব্রুয়ারিতে দিল্লিতে যাবেন বলে স্থির হয়েছে। যেসব খাতে ভারতের সঙ্গে বাংলাদেশের সহযোগিতা এখন তুঙ্গে, তার অন্যতম প্রধান হলো এনার্জি সেক্টর।

 

বিদ্যুৎ থেকে পেট্রোপণ্য সরবরাহ নানা দিকেই সেই সহযোগিতা প্রসারিত হচ্ছে, বিভিন্ন প্রকল্পে লগ্নি করা হচ্ছে কোটি কোটি টাকা।


সেই দিক থেকে তৌফিক-ই-ইলাহী চৌধুরীর প্রস্তাবিত দিল্লি সফর খুবই তাৎপর্যপূর্ণ।

 

দিল্লিতে তিনি ভারতের একটি নামী স্ট্র্যাটেজিক থিংকট্যাংকের মতবিনিময় সভায় যোগ দেবেন বলেও কথা রয়েছে।

এছাড়া, ফেব্রুয়ারির ৭-৮ তারিখ নাগাদ দিল্লি সফরে যাবেন বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন। তৌফিক-ই-ইলাহী চৌধুরী ও এ কে আব্দুল মোমেন ছাড়াও ঢাকার নুুন সরকারের প্রতিনিধি হিসেবে যিনি শিগগিরই ভারত সফরে আসছেন, তিনি হলেন শিক্ষামন্ত্রী দীপু মণি।


দীপু মণি অবশ্য সীমান্ত পেরিয়ে ফেব্রুয়ারির মাঝামাঝি যাবেন ভারতের ত্রিপুরায়। ওই রাজ্যের রাজধানী আগরতলায় তিনি একটি বইমেলার উদ্বোধন করবেন বলে কথা রয়েছে।




Video of the day
More Bangladesh News
Recent Photos and Videos

Web Statistics