Bangladesh
এসেই চিকিৎসা ব্যবস্তা সুন্দর করবার আহ্বান দিলেন হাসিনা

Bangladesh Live News | @banglalivenews | 28 Jan 2019

Hasina urges to better Health departments
ঢাকা, জানুয়ারি ২৮ঃ ক্ষমতায় এসেই বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা আবার একবার দেশকে সুন্দরভাবে গড়বার লড়াইয়ে নেমে পরেছেন।

এই লড়াইয়ে উনি প্রথমেই চিকিৎসকদের আবার একবার দেশের সেবায় আরও বেশি সময় দেওয়া ও মানুষের স্বাস্থ্য উন্নতির পদক্ষেপ নিতে আহ্বান করেছেন।

 

উনি নির্দেশ দেন যে সরকারি হাসপাতালের চিকিৎসকদের বেসরকারি হাসপাতালে এসে যেন রোগী দেখতে না হয় সেজন্য সরকারি হাসপাতালগুলোতেই ‘বিশেষ ধরনের সেবা’ চালুর পথ নেওয়া উচিত।

 

যেসব চিকিৎসক জেলা হাসপাতালে রোগী দেখতে চাইবেন না, তাদের ওএসডি করে নতুন নিয়োগ  দেওয়ার জন্য হাসিনা নির্দেশ দেন।

 

প্রায় করা সুরেই উনি বলেন যে নার্সরা যারা সেবা দেবেন না বলে ঠিক করেছেন তাদের চাকরি ওনারা যেন ছেড়ে দেন।

 

হাসিনা আরও বলেন যে বেসরকারি মেডিকেল বিশ্ববিদ্যালয়ে কী ধরনের পড়াশোনা হচ্ছে তার উপরে তদারকি রাখতে হবে।

 

“আমাদের ডাক্তাররা সবসময় প্রাইভেট চিকিৎসা দিতেই পছন্দ করে। পৃথিবীর বহু দেশ আছে, সরকারি চাকরি যতদিন করে, ততদিন কিন্তু প্রাইভেট চাকরি করতে পারে না। এমনকি সিঙ্গাপুরেও যাবেন, এনইউএইচের ডাক্তাররা প্রাইভেট চিকিৎসা করতে গেলে ওই হাসপাতালের মধ্যেই আলাদা ব্যবস্থা আছে," হাসিনা বলেন।।

 

হাসিনা বলেনঃ "এটা কিন্তু আমরা অন্যান্য জেলা হাসপাতালেও করে দিতে পারি, যেন তাদের বাইরে না যেতে হয়। সন্ধ্যার পরে বা ছুটির সময় ওখানেই একটা প্রাইভেট প্র্যাকটিসের ব্যবস্থা বা আলাদা একটা উইং করে দেওয়া যেতে পারে।"

 

উনি আরও বলেনঃ "হাসপাতালে রোগী দেখার পরে প্রাইভেট হাসপাতালে গিয়ে কেউ রাত ১২টা, ১টা, ২টা পর্যন্তও নাকি অপারেশন করে। যে ডাক্তার রাতভর অপারেশন করবে, সে আবার সকাল ৮টার সময় এসে রোগী দেখবে কী করে? তার মেজাজাতো এমনিই খিটখিটে থাকবে। এটা যেন না হয় সেদিকে একটু দৃষ্টি দেওয়া দরকার।”

 

ডাক্তারদের বদলির বিষয় উনি বলেনঃ "ডাক্তারদের সেখানে বদলি করা হবে। তারা যদি কাজ না করে, সবগুলোকে ওএসডি করে রেখে দিতে হবে। তাদের দরকার নেই। নতুন ডাক্তার দিতে হবে।"

 

উনি বলেন নার্সদের ঠিক করে সেবা করতে হবে।

 

"নার্সদের ব্যাপারে, আমি তাদের সম্মান দিয়েছি ঠিক। কিন্তু রোগীর সেবাটা তাদের করতে হবে, এটা বাধ্যতামূলক। না করলে সে চাকরিতে থাকবে না, চলে যাবে। অনেক প্রাইভেট জায়গা আছে। কাজের অসুবিধা নেই। লোকেরও অসুবিধা নেই। আমরা ট্রেইনিং করিয়ে নিয়ে আসব," উনি বলেন।

 

বাংলাদেশের মাতিত্রে বেসরকারি মেডিকেল কলেজের শিক্ষা ব্যবস্থার বিষয়টিতে উনি বলেনঃ "মেডিকেল কলেজগুলো তৈরি হচ্ছে। অনেকগুলো সরকারি আছে, বেসরকারি আছে। বেসরকারিগুলোর দিকে আমাদের আরও নজর বাড়াতে হবে এবং চিকিৎসাসেবাটাও যাতে মানসম্মত হয় সে ব্যবস্থাটা করতে হবে।"

 

হাসিনা ক্ষমতায় এলেনঃ

হাসিনা গত বছর নির্বাচনে বিজয় লাভ করে আবার ক্ষমতায় এসেছেন।

 

উনি এই নিয়ে তৃতীয়বার টানা প্রধানমন্ত্রী হয়েছেন।

 

উনি এই নিয়ে নিজের রাজনৈতিক জীবনে চতুর্থবার প্রধানমন্ত্রী হলেন।




Video of the day
More Bangladesh News
Recent Photos and Videos

Web Statistics