Bangladesh
মন্ত্রিসভার সিদ্ধান্ত বাস্তবায়ন কমেছে ১০ শতাংশ

Bangladesh Live News | @banglalivenews | 29 Jan 2019

Cabinet decision implementation percentage witnesses change
নিজস্ব প্রতিনিধি, ঢাকা, জানুয়ারি ২৯: গত বছরের চতুর্থ ত্রৈমাসিকে (অক্টোবর থেকে ডিসেম্বর) মন্ত্রিসভায় নেয়া সিদ্ধান্ত বাস্তবায়নের হার ১০ দশমিক ৪৮ শতাংশ কমেছে। গত তিন মাসে সিদ্ধান্ত বাস্তবায়নের হার ৬৭ দশমিক ৪৬ শতাংশ, এর আগের বছর একই সময়ে এ হার ছিল ৭৭ দশমিক ৯৪ শতাংশ।

মন্ত্রিসভা বৈঠকের গৃহীত সিদ্ধান্ত বাস্তবায়নের বিষয়ে ২০১৮ সালের চতুর্থ ত্রৈমাসিক প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে। সোমবার প্রধানমন্ত্রীর কার্যালয়ে মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে এ প্রতিবেদন উপস্থাপন করা হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এতে সভাপতিত্ব করেন। বৈঠক শেষে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম এ তথ্য জানান।


তিনি বলেন, ‘গত অক্টোবর থেকে ডিসেম্বর পর্যন্ত নয়টি মন্ত্রিসভার বৈঠক হয়। এতে সিদ্ধান্ত নেয়া হয় ৮৩টি। সিদ্ধান্ত বাস্তবায়ন করা হয় ৫৬টি। ২৭টি সিদ্ধান্ত বাস্তবায়নাধীন।’ এ সময়ে সিদ্ধান্ত বাস্তবায়নের হার ৬৭ দশমিক ৪৬ শতাংশ।


অপরদিকে, ২০১৭ সালের একই সময়ে আটটি মন্ত্রিসভা বৈঠক হয় জানিয়ে মন্ত্রিপরিষদ সচিব বলেন, ‘ওই সময়ে সিদ্ধান্ত হয় ৬৮টি। এর মধ্যে ৫৩টি সিদ্ধান্ত বাস্তবায়িু হয়। সিদ্ধান্ত বাস্তবায়নাধীন ছিল ১৫টি।’ সিদ্ধান্ত বাস্তবায়নের হার ছিল ৬৮ দশমিক ৯৭ শতাংশ।


শফিউল আলম জানান, গণ অক্টোবর থেকে ডিসেম্বর পর্যন্ত মন্ত্রিসভা বৈঠকে সাতটি নীতি বা কর্মকৌশল এবং পাঁচটি চুক্তি বা সমঝোতা স্মারক (এমওইউ) অনুমোদিত হয়। এ সময় সংসদে আইন পাস হয় ১৯টি।


২০১৭ সালের অক্টোবর থেকে ডিসেম্বর পর্যন্ত মন্ত্রিসভা বৈঠকে একটি নীতি বা কর্মকৌশল এবং আটটি চুক্তি বা সমঝোতা স্মারক (এমওইউ) অনুমোদিু হয়। এ সময়ে সংসদে তিনটি আইন পাস হয় বলেও জানান মন্ত্রিপরিষদ সচিব।


শফিউল আলম আরও বলেন, ‘২০১৮ সালের জানুয়ারি থেকে ডিসেম্বর পর্যন্ত সময়ে ৩৫টি মন্ত্রিসভা বৈঠক হয়। এতে ৩১৩টি সিদ্ধান্ত হয়। বাস্তবায়িু হয় ২৭০টি সিদ্ধান্ত। সিদ্ধান্ত বাস্তবায়নের হার ৮৬ দশমিক ২৬ শতাংশ। এ সময়ে আইন হয় ১৯৩টি, অধ্যাদেশ হয় ১০টি, প্রক্রিয়াধীন আইন ২৮টি।’




Video of the day
More Bangladesh News
Recent Photos and Videos

Web Statistics