Bangladesh
হলি আর্টিসান মামলার রায়ের কপি উচ্চ আদালতে

Bangladesh Live News | @banglalivenews | 06 Dec 2019

Dhaka cafe attack case files sent to upper court

Photo courtesy: Wikimedia Commons

নিজস্ব প্রতিনিধি, ঢাকা, জানুয়ারি ৬ : রাজধানীর গুলশানে হলি আর্টিসান রেস্তোরাঁয় জঙ্গি হামলার ঘটনায় দায়ের করা মামলার সাত আসামির মৃত্যুদন্ডের রায়ের কপি উচ্চ আদালতে পৌঁছেছে।

বৃহস্পতিবার বিকেল সাড়ে ৪টার দিকে ঢাকার সন্ত্রাসবিরোধী বিশেষ ট্রাইব্যুনালের পেশকার রুহুল আমীন মামলার রায়ের কপি উচ্চ আদালতে পৌঁছে দেন। তিনি বলেন, আমরা মামলার নথিকে দুই ভাগে ভাগ করি। ‘এ’ ভাগে ১৫৯৮ পৃষ্ঠা আর ‘বি’ ভাগে ৭০৭ পৃষ্ঠা। মোট ২৩০৫ পৃষ্ঠার রায়ের কপি আমরা সরাসরি উচ্চ আদালতের সংশ্লিষ্ট শাখায় দাখিল করেছি।


উল্লেখ্য, গত ২৭ নভেম্বর ঢাকার সন্ত্রাসবিরোধী বিশেষ ট্রাইব্যুনালের বিচারক মজিবুর রহমান এ রায় ঘোষণা করেন। এ মামলায় মৃত্যুদন্ডপ্রাপ্ত আসামিরা হলেন- জাহাঙ্গীর হোসেন, আসলাম হোসেন র‌্যাশ, মো. হাদিসুর রহমান, রাকিবুল হাসান রিগ্যান, মো. আব্দুল সবুর খান, শরিফুল ইসলাম খালেক ও মামুনুর রশীদ রিপন।
অন্যদিকে হামলায় সম্পৃক্ততা পাওয়া না যাওয়ায় মামলার অপর আসামি মিজানুর রহমান ওরফে বড় মিজানকে খালাস দিয়েছেন আদালত। বৃহস্পতিবার ফৌজদারি কার্যবিধির ৩৭৪ ধারা অনুযায়ী মৃত্যদ-প্রাপ্ত আসামিদের মৃত্যুদন্ডাদেশ সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগ কর্তৃক অনুমোদনের জন্য সংশ্লিষ্ট বিভাগে পাঠানো হলো।


গত ২৭ নভেম্বর ঐতিহাসিক এ মামলার রায়ে আদালত রায়ে উল্লেখ করেন, ‘জাহাঙ্গীর হোসেন, আসলাম হোসেন র‌্যাশ, মো. হাদিসুর রহমান, রাকিবুল হাসান রিগ্যান, মো. আব্দুল সবুর খান, শরিফুল ইসলাম খালেক ও মামুনুর রশীদ রিপনকে সন্ত্রাসবিরোধী আইন ২০০৯ এর ৬ (২) (অ) ধারায় দোষী সাব্যস্ত করা হলো এবং তাদের প্রত্যেককে মৃত্যুদ-ে দ-িত করা হলো এবং ৫০ হাজার টাকা অর্থদ-ে দ-িত করা হলো। মৃত্যু নিশ্চিত না হওয়া পর্যন্ত তাদের গলায় ফাঁসি দিয়ে ঝুলিয়ে রেখে মৃত্যুদন্ড কার্যকর করার নির্দেশ দেয়া হলো।’


আদালত রায়ে আরও বলেন, ‘আসামি জাহাঙ্গীর হোসেন, আসলাম হোসেন র‌্যাশ, হাদিসুর রহমান সাগর, রাকিবুল হাসান রিগ্যান, মো. আব্দুল সবুর খান ও শরিফুল ইসলাম খালেককে সন্ত্রাসবিরোধী আইন ২০০৯ এর ৭ ধারায় দোষী সাব্যস্তক্রমে ১০ বছরের সশ্রম কারাদ- এবং ১০ লাখ টাকা অর্থদ-ে দ-িত করা হলো। অনাদায়ে আরও দুই বছর সশ্রম কারাদ- প্রদান করা হলো।’




Video of the day
More Bangladesh News
Recent Photos and Videos

Web Statistics