Finance
দেশের ইতিহাসের প্রথম কৃষকের বাজার উদ্বোধন

Bangladesh Live News | @banglalivenews | 06 Dec 2019

Bangladesh: Farmer's market inaugurated

Photo courtesy: Amirul Momenin

নিজস্ব প্রতিনিধি, ঢাকা, ডিসেম্বর ৭ : দেশের ইতিহাসের প্রথম কৃষকের বাজার উদ্বোধন হলো রাজধানীর মানিক মিয়া এভিনিউতে। কৃষি মন্ত্রণালয়ের সরাসরি ব্যবস্থাপনায় নিজের ক্ষেতের ফসল বিক্রি করতে পারবেন স্বয়ং চাষীরা। তাই এই পসরার নাম হয়েছে কৃষকের বাজার বা ফার্মার্স মার্কেট। তবে শর্ত একটাই পণ্যগুলো হতে হবে নিরাপদ।

মানিকগঞ্জ, মুন্সিগঞ্জ সাভার, ধামরাই ও যশোরের নিরাপদ সবজি চাষীরা অংশ নিয়েছেন দেশের ইতিহাসে প্রথম এই কৃষকের হাটে। আশা করছেন এর ফলে তারা পাবেন ঘাম ঝড়ানো ফসলের ন্যায্য মূল্য। কৃষকের এই বাজার সকালে উদ্বোধন করেন কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক এমপি। তিনি বলেন, গেল নির্বাচনে আওয়ামী লীগের ওয়াদা ছিলো নিরাপদ ও পুষ্টিসমৃদ্ধ খাবার নিশ্চিত করা। তারই অংশ হিসেবে সরকারের এই আয়োজন।


কৃষিমন্ত্রী বলেন, কৃষকের এই বাজারে শুধু কৃষকরাই সরাসরি পণ্য বাজারজাত করতে পারবেন। যেখানে শতভাগ নিরাপদ সবজি বাজারজাত করা হবে। আর কৃষিসচিব বলছেন, ঢাকা দিয়ে শুরু হলেও চলতি বছরই দেশের প্রত্যেক জেলায়- উপজেলায় কৃষকের বাজার তৈরি করা হবে। যেখানে শতভাগ নিরাপদ খাদ্য বিক্রি করবেন কৃষকরা।


আপাতত শুক্র ও শনিবার চালু থাকবে কৃষকের বাজার। এমনটা জেনে ইতিমধ্যেই কৃষকের বাজারে হিড়িক পড়েছে ক্রেতা-ভোক্তার। যদিও চাহিদা অনুযায়ী যোগান বাড়াতে সপ্তাহের সাতদিনই বাজার চালুর প্রস্তুতি আছে কৃষিমন্ত্রণালয়ের।




Video of the day
More Finance News
Recent Photos and Videos

Web Statistics