Bangladesh
মিয়ানমারে ১৭ বাংলাদেশি জেলে আটকের পর মুক্তি

Bangladesh Live News | @banglalivenews | 07 Dec 2019

Myanmar: 17 Bangladeshi fishermen arrested and then released

Photo courtesy: Amirul Momenin

নিজস্ব প্রতিনিধি, ঢাকা, ডিসেম্বর ৭ : ট্রলারের ইঞ্জিন বিকল হয়ে পড়ায় ঢেউয়ের তোড়ে মিয়ানমারের সমুদ্রসীমায় ঢুকে পড়া ১৭ বাংলাদেশি জেলেকে ফেরত দিয়েছে দেশটির নৌবাহিনী। মিয়ানমারে বাংলাদেশ দূতাবাসের সহায়তায় রাতে কোস্টগার্ডের কাছে তাদের হস্তান্তর করা হয়।

কোস্টগার্ডের মিডিয়া কর্মকর্তা লে. কমান্ডার এম. হামিদুল ইসলাম এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি জানান, এসব জেলে ট্রলার নিয়ে বৃহস্পতিবার রাতে সেন্টমার্টিন এলাকায় সাগরে মাছ শিকার করছিলেন। এ সময় ট্রলারের ইঞ্জিন বিকল হয়ে গেলে তারা ঢেউয়ের তোড়ে মিয়ানমারের সমুদ্রসীমায় ঢুকে পড়ে। এরপর ট্রলারসহ তাদের আটক করে নিয়ে যায় দেশটির নৌবাহিনীর সদস্যরা।


হামিদুল ইসলাম জানান, বৃহস্পতিবার রাতে সেন্টমার্টিন এলাকায় মাছ ধরতে গিয়ে বোটের ইঞ্জিল বিকল হয়ে আটকা পড়ে ১৭ বাংলাদেশি। ঢেউয়ের কারণে তাদের ফিসিং বোট মিয়ানমার সীমান্তে ঢুকে পড়ে। এতে তাদের আটক করে বোটসহ নিয়ে যায় মিয়ানমার নৌবাহিনী। বিষয়টি জানার পর উদ্ধার অভিযানের অংশ হিসেবে মিয়ানমার নৌবাহিনীর সঙ্গে যোগাযোগ করা হয়। এর আগে গত ২৯ নভেম্বর বাংলাদেশের সমুদ্রসীমায় অবৈধভাবে ঢুকে মাছ ধরার সময় দুটি ট্রলারসহ মিয়ানমারের ১৬ মাঝি-মাল্লাকে আটক করেছিল বাংলাদেশ কোস্টগার্ড সদস্যরা।


সর্বশেষ খবরে জানা যায়, মিয়ানমার থেকে ফিরেছেন আটক বাংলাদেশি ১৭ জেলে। এমভি গোলতাজে করে সাগরে মাছ ধরতে গিয়ে মিয়ানমারের নৌ বাহিনীর হাতে আটক হয় তারা। শুক্রবার (৬ সিসেম্বর) রাতে বাংলাদেশ-মিয়ানমার জলসীমার শূন্য রেখায় কোস্ট গার্ডের (সিজিএফ) তাজউদ্দিন নামে জাহাজে মিয়ানমার কর্তৃপক্ষ তাদের ফেরত দেয়।


জেলেদের মধ্যে ১৩ জন ভোলার, দুই জন চট্টগ্রামের, একজন ঝালকাঠি এবং একজন মুন্সিগঞ্জ জেলার অধিবাসী। জেলেদের হস্তান্তর কার্যক্রমে বাংলাদেশের পক্ষে নেতৃত্ব দেন তাজউদ্দিন জাহাজের কমান্ডার মেজবাহ উদ্দিন।




Video of the day
More Bangladesh News
Recent Photos and Videos

Web Statistics