Bangladesh
গণহত্যার আসামী সু চি হেগ যাচ্ছেন

Bangladesh Live News | @banglalivenews | 07 Dec 2019

Myanmar leader going to Hague
নিজস্ব প্রতিনিধি, ঢাকা, ডিসেম্বর ৭ : মিয়ানমারে রোহিঙ্গা মুসলিমদের গণহত্যা, অত্যাচার ও ধর্ষণের অভিযোগে মিয়ানমারের বিরুদ্ধে আন্তর্জাতিক বিচার আদালতে মামলা করেছে পশ্চিম আফ্রিকার দেশ গাম্বিয়া। এ অভিযোগ মাথায় নিয়েই আগামী সপ্তাহে নেদারল্যান্ডসের হেগ শহরে যাচ্ছেন মিয়ানমারের ক্ষমতাসীন দলের নেত্রী অং সান সু চি।

মামলার শুনানিতে নিজের দেশের হয়ে লড়বেন সু চি। তবে মামলার শুনানিতে মিয়ানমারের প্রতিনিধি দলের নেতৃত্বে সু চি থাকায় অনেকেই বিস্মিত হয়েছেন। এতে করে বিদেশে সু চি’র ভাবমূর্তি আরও কালিমালিপ্ত হবে বলে মনে করছেন অনেকেই। আগামী ১০ ডিসেম্বর হেগে অনুষ্ঠিতব্য শুনানিতে সু চি ‘জাতীয় স্বার্থ রক্ষায় লড়ার জন্য’ যাবেন বলে জানিয়েছে তার দফতর।


সু চি’র দল ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসির জ্যেষ্ঠ মুখপাত্র মিও নায়ান্ত বলেন, ‘মিয়ানমারের মতের সঙ্গে আন্তর্জাতিক সম্প্রদায়ের মতের পার্থক্য রয়েছে। উত্তর রাখাইনে আসলেই কী ঘটেছে তা তিনি (সু চি) ব্যাখ্যা করবেন।’


উল্লেখ্য, মিয়ানমার সেনাবাহিনীর অত্যাচার থেকে বাঁচতে ২০১৭ সালের আগস্ট থেকে প্রায় ১০ লাখ রোহিঙ্গা মুসলিম দেশটি থেকে পালিয়ে বাংলাদেশে আশ্রয় নেয়। রোহিঙ্গাদের ওপর নিপীড়ন ও গণহত্যার অভিযোগ অস্বীকার করে আসছে মিয়ানমার। এবারও যথারীতি নিজেদের দোষ ঢাকারই চেষ্টা করছে সু চি’র দেশ।




Video of the day
More Bangladesh News
Recent Photos and Videos

Web Statistics