Bangladesh
বিমানবন্দর সম্প্রসারণ প্রকল্পের খরচ বাড়ল সাড়ে ৭ হাজার কোটি টাকা

Bangladesh Live News | @banglalivenews | 11 Dec 2019

Cost of project to extend Airport increase

Photo courtesy: Amirul Momenin

নিজস্ব প্রতিনিধি, ঢাকা, জানুয়ারি ১১ : হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর সম্প্রসারণ প্রকল্পের (প্রথম পর্যায়) প্রথম সংশোধন আনা হয়েছে। সংশোধনীতে প্রকল্পের ব্যয় ৭ হাজার ৭৮৮ কোটি ৫৯ লাখ ৪৮ হাজার টাকা বাড়ানো হয়েছে। শতাংশের হিসাবে ৫৭ দশমিক ২৩ শতাংশ ব্যয় বাড়ানো হলো।

মঙ্গলবার দুপুরে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় এই ব্যয় বৃদ্ধি অনুমোদন করা হয়।

মূল প্রকল্পে ব্যয় ছিল ১৩ হাজার ৬১০ কোটি ৪৬ লাখ ৮৫ হাজার টাকা। প্রথম সংশোধনীর পর প্রকল্পের ব্যয় নির্ধারিত হয়েছে ২১ হাজার ৩৯৯ কোটি ৬ লাখ ৩৩ হাজার টাকা। মোট খরচের মধ্যে সরকার দেবে ৫ হাজার ২৫৮ কোটি ৩ লাখ ৮৮ হাজার এবং জাপানের জাইকা ঋণ হিসেবে দেবে ১৬ হাজার ১৪১ কোটি ২ লাখ ৪৫ হাজার টাকা।


এ প্রকল্পের আওতায় ভিভিআইপি টার্মিনালের সুবিধা সংযুক্তিসহ মূল টার্মিনাল ভবন-৩ এবং কার্গো কমপ্লেক্সের কাজের পরিধি পরিবর্তন ঘটেছে, উন্নত ভবন ব্যবস্থাপনা সিস্টেম অন্তর্ভুক্ত করা, পৃথক পৃথক আমদানি-রফতানি ভবন নির্মাণ প্রস্তাব করা হয়েছে। ঠিকাদারের উদ্বৃত ও সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির (সিসিজিপির) সুপারিশ করা মূল্যের ভিত্তিতে আরডিডিপির (সংশোধিু উন্নয়ন প্রকল্প প্রস্তাবনা) ব্যয় প্রাক্কলন করা হয়েছে। মূলু এসব কারণে প্রকল্পের ব্যয় বেড়েছে বলে প্রকল্প সংশোধনীতে উল্লেখ করা হয়েছে।


২০১৬ সালের জুলাই থেকে ২০২১ সালের জুন পর্যন্ত মেয়াদে এই প্রকল্প বাস্তবায়নের সময় নির্ধারিত থাকলেও আজকের প্রথম সংশোধনীতে তা বাড়িয়ে সময় নির্ধারণ করা হয়েছে ২০২৫ সালের জুন পর্যন্ত।


তবে গত নভেম্বর পর্যন্ত প্রকল্পটির ক্রমপুঞ্জিত আর্থিক অগ্রগতি ২১১ কোটি ৪২ লাখ ৭৩ হাজার টাকা, যা অনুমোদিত ব্যয়ের ১ দশমিক ৫৫ শতাংশ। একই সময়ে প্রকল্পের বাস্তব অগ্রগতি শূন্য দশমিক ৯৯ শতাংশ।


সংশ্লিষ্টরা জানান, বিমানবন্দরটি সম্প্রসারণ, অবকাঠামো উন্নয়নের মাধ্যমে ভবিষ্যত বিমান পরিবহনের চাহিদা পূরণ এবং বিমানবন্দরে আন্তর্জাতিকমানের নিরাপত্তা নিশ্চিত করতে এই প্রকল্প সংশোধন করা হয়েছে। আর এ প্রকল্পের আওতায় পৃথক ভিভিআইপি ভবন বাতিল করা হয়েছে।




Video of the day
More Bangladesh News
Recent Photos and Videos

Web Statistics