Bangladesh
আসামে গাড়িবহরে হামলা : ঢাকায় ভারতীয় হাইকমিশনারকে ডেকে কড়া প্রতিবাদ

Bangladesh Live News | @banglalivenews | 14 Dec 2019

Attack on envoy's car in Assam: Indian High Commissioner complained

Photo courtesy: Amirul Momenin

নিজস্ব প্রতিনিধি, ঢাকা, ডিসেম্বর ১৪ : ভারতে নাগরিকত্ব সংশোধনী বিল (সিএবি) নিয়ে উত্তাল বিভিন্ন রাজ্য। সব চেয়ে ভয়াবহ অবস্থা আসামের গৌহাটিতে। গণবিক্ষোভ দমনে দেশটির কেন্দ্রীয় সরকার রাজ্যটিতে কারফিউ জারি করলেও তা ভেঙ্গে রাজপথে নেমেছে লোকজন। এর পরিপ্রেক্ষিতে আসামের গৌহাটিতে অবস্থিত বংলাদেশের উপ-হাইকমিশনের নিরাপত্তা বাড়ানো হয়েছে। বিক্ষুদ্ধ আন্দোলনকারীরা বৃহস্পতিবার বাংলাদেশ মিশনের ৩০ হাত দূরে অবস্থিত দুটি সাইনবোর্ড উপড়ে ফেলেছে।

পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়, ভারতের গৌহাটিতে বুধবার বিমানবন্দর থেকে হাইকমিশনে আসার পথে বাংলাদেশের সহকারী হাইকমিশনারের গাড়িতে হামলা চালায় বিক্ষুদ্ধ আন্দোলনকারীরা। এ ঘটনায় বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনার রিভা গাঙ্গুলি দাসকে বৃহস্পতিবার সন্ধ্যায় পররাষ্ট্র মন্ত্রণালয়ে তলব করে কড়া প্রতিবাদ জানানো হয়েছে।


বাংলাদেশের ভারপ্রাপ্ত পররাষ্ট্র সচিব কামরুল আহসান এ সময় রিভা গাঙ্গুলি দাসকে গৌহাটিতে বাংলাদেশ হাইকমিশনের গাড়ি বহরে হামলা ও সাইনবোর্ড উপড়ে ফেলার ঘটনা জানান এবং গৌহাটিতে বাংলাদেশ হাইকমিশনের নিরাপত্তা জোরদার ও সেখানকার কর্মকর্তা-কর্মচারীদের জান-মাল রক্ষায় যথাযথ ব্যবস্থা নেয়ার অনুরোধ জানান।


এ সময় ভারতীয় হাইকমিশনার বলেন, এটি নেহায়েতই একটি অপ্রীতিকর ঘটনা। বিষয়টি জানার পরই গৌহাটিতে অবস্থিত বাংলাদেশের উপ হাইকমিশনের নিরাপত্তা কয়েকগুন বৃদ্ধি করা হয়েছে। সেখানে সব কর্মী ও তাদের পরিবারের নিরাপত্তা বিধানে সব ধরণের পদক্ষেপ গ্রহণ করেছে ভারত সরকার।
রিভা গাগাঙ্গুলি আরও বলেন, এটি একটি বিচ্ছিন্ন ঘটনা। এর ফলে প্রতিবেশী রাষ্ট্র দুটির মধ্যে বিদ্যমান চমৎকার ও বন্ধুত্বপূর্ণ সম্পর্কে কোন প্রভাব পড়বে না।


এর আগে বৃহস্পতিবার (১২ ডিসেম্বর) পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়, বুধবার বিমানবন্দর থেকে নগরীতে যাওয়ার সময় সহকারী হাইকমিশনারকে বহনকারী গাড়িতে হামলা চালায় বিক্ষোভকারীরা।


ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি বলছে, বুধবার রাতে ভারতের রাজ্যসভায় নাগরিকত্ব সংশোধনী বিল পাস হওয়ার পর দেশটির উত্তরপূর্বাঞ্চলীয় এই রাজ্যে কারফিউ জারি করা হয়। এ বিলের প্রতিবাদে আসামের অল আসাম স্টুডেন্টস ইউনিয়ন (আসু) এবং কৃষক মুক্তি সংগ্রাম সমিতি (কেএমএসএস) বিক্ষোভের ডাক দেয়।




Video of the day
More Bangladesh News
Recent Photos and Videos

Web Statistics